রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০৫:১১ পূর্বাহ্ন

অনলাইনে রচনা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন। এনপিনিউজ

অনলাইনে রচনা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন। এনপিনিউজ

ডেস্ক রিপোর্ট, রংপুর ৬ আগস্ট

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে অনলাইনে রচনা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার আয়োজন করেছে রংপুর জেলা প্রশাসন। বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের একটি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিযোগিতায় অংশ নিতে আহ্বান জানানো হয়।

ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, রচনা প্রতিযোগিতার ক্ষেত্রে ‘ক’ গ্রুপে অংশ নিতে পারবেন ৩য় থেকে ৫ শ্রেণীর শিক্ষার্থীরা। তাদের বিষয় বঙ্গবন্ধুর ছেলে বেলা। যা ৫’শ শব্দের মধ্যে লিখতে হবে। সেই সাথে ভূমিকা, বঙ্গবন্ধুর জন্ম, বঙ্গবন্ধুর পরিবারবর্গ, বঙ্গবন্ধুর স্কুল জীবন, বঙ্গবন্ধুর কৈশোর ও উপসংহার সংকেত দেয়া হয় লেখার সুবিধাথের্।

রচনা প্রতিযোগিতার ‘খ’ গ্রুপে অংশ নিতে পারবে ৬ষ্ঠ থেকে ১০ শ্রেণির শিক্ষার্থীরা। তাদের বিষয় বঙ্গবন্ধু ও স্বাধীনতা, যা ১ হাজার শব্দের মধ্যে লিখতে হবে। তাদের ভূমিকা, বঙ্গবন্ধুর ছাত্রজীবন, ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু, ছয় দফা, ৬৯ এর গণ অভ্যূত্থান, ৭ মার্চের ভাষন, উপসংহার সংকেত দেয়া হয়েছে।
রচনা প্রতিযোগিতার ‘গ’ গ্রুপে অংশ নিতে পারবে একাদশ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা। তাদের বিষয় নির্ধারণ করা হয়েছে স্বপ্নের পদ্মা সেতু। যা ১২’শ শব্দের মধ্যে লিখতে হবে। এর জন্য ভূমিকা, ভৌগলিক অবস্থান, আয়তন ও অবকাঠামো, সেতু নির্মাণের ব্যয়, অর্থনৈতিক গুরুত্ব ও উপসংহার সংকেত দেয়া হয়েছে।

 

এদিকে আবৃত্তি প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপে অংশ নিতে পারবে ১ম থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীরা। তাদের জন্য কবিতা নির্ধারণ করা হয়েছেন কবি শামসুর রহমানের স্বাধীনতা তুমি।

‘খ’ গ্রুপে অংশ নিতে পারবে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণির শিক্ষার্থীরা। তাদের কবিতা নির্ধারণ করা হয়েছে কবি নির্মলেন্দুগুণের স্বাধীনতা, এই শব্দটি কিভাবে আমাদের হলো।

রচনা প্রতিযোগিতার জন্য আগামী ১৩ আগস্টের মধ্যে প্রত্যেকটি লেখার সফটকপি পিডিএফ ফরমেটে ও আবৃত্তির জন্য ভিডিও, অডিও ফাইল dcoffice15august@gmail.com ঠিকানায় দুপুর ১২টার মধ্যে পাঠাতে হবে। অথবা জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার অতনু বড়–য়ার সাথে যোগাযোগ (০১৭৩৮-৯৯৮৯০০) করতে বলা হয়েছে।

আপলোড করার সাথে সাথে প্রত্যেক প্রতিযোগিকে তার নাম, শ্রেণি, অভিভাবকের নাম, স্কুল অথবা কলেজের নাম ও ফোন নম্বর সংযুক্ত করে দিতে হবে।


© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এনপিনিউজ৭১.কম
Developed BY Rafi It Solution