সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১:৫৯ পূর্বাহ্ন

অলিম্পিকে ‘বিশেষ সম্মাননা’ পাচ্ছেন ড. ইউনূস

অলিম্পিকে ‘বিশেষ সম্মাননা’ পাচ্ছেন ড. ইউনূস

নিউজ ডেস্ক: কয়েকদিন বাদেই পর্দা উঠবে অলিম্পিকের এবারের আসরের। করোনা মহামারির ভয়াবহ অবস্থার ভেতরও টোকিওতে হবে ‘গ্রেটেস্ট শো অন আর্থে’র এবারের আসর। টোকিও অলিম্পিকে বিশেষ সম্মাননা পাচ্ছেন নোবেল পদক জয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

দারিদ্রতা নিরসনে অগ্রণী ভূমিকা রাখা এই বাংলাদেশিকে অলিম্পিক লরেল দেওয়ার বিষয়টি বুধবার জানিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। খেলাধুলার উন্নয়নের জন্য বিশেষ কাজের স্বীকৃতি হিসেবে এই সম্মাননা পাবেন ইউনূস।

২০০৬ সালে ক্ষুদ্র ঋণ দিয়ে দারিদ্রতা কমানোর স্বীকৃতি স্বরূপ নোবেল পান তিনি। আগামী ২৩ জুলাই অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে অলিম্পিক লরেল দেওয়া হবে ইউনূসকে। পাঁচ বছর আগে প্রথমবার এই সম্মাননা দেওয়া শুরু করে আইওসি।

সাংস্কৃতিক, শিক্ষা ও শান্তিতে প্রচেষ্টার স্বীকৃতি ও ক্রীড়াঙ্গনের উন্নতির জন্য এই সম্মাননা দেওয়া শুরু করে তারা। ২০১৬ রিও অলিম্পিকে প্রথমবারের মতো এই পুরস্কার দেওয়া কেনিয়ার সাবেক অলিম্পিয়ান কিপ কাইনোকে। নিজের দেশে শিশুদের জন্য ঘর, স্কুল ও অ্যাথলেটিক ট্রেনিং সেন্টার খোলায় এই স্বীকৃতি দেওয়া হয় তাকে।

অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা। মুহাম্মদ ইউনূস এবং তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক যৌথভাবে ২০০৬ সালে নোবেল শান্তি পুরস্কার লাভ করে। প্রথম বাংলাদেশী হিসেবে এই পুরস্কার লাভ করেন তিনি।


© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এনপিনিউজ৭১.কম
Developed BY Rafi It Solution