রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ০১:৫৩ পূর্বাহ্ন

অসহায়দের মাঝে খাবার সামগ্রী পৌছে দিচ্ছে সাংবাদিক সাকিব

অসহায়দের মাঝে খাবার সামগ্রী পৌছে দিচ্ছে সাংবাদিক সাকিব

তরুণ সাংবাদিক ত্রাল সামগ্রী বিতরণ। ছবি এনপি৭১

এনপিনিউজ৭১ / নিজেস্ব প্রতিবেদক/ ৫ মে    

প্রতিদিন সকালে বের হন খবরের খোঁজে। আর বিকেল থেকে শুরু হয় অন্যের দরজায় খাবার পৌঁছানো। এভাবেই কেটে যায় একেকটা দিন। পেশাগত দায়িত্ব পালনের সাথে অন্যের আহারের চিন্তায় বিভোর। কখনো সেহরি, আবার কখনো ইফতার নিয়ে ছুটছেন। নিজের সামর্থ্য আর সাধ্য থেকে অসচ্ছল ও অসহায় মানুষের মুখে হাসি ফোটাচ্ছেন। সহায়তার মানসিকতা নিয়ে এই মানবিক কাজ করছে সাংবাদিক হাসান আল সাকিব।
নিজের গ্রাম রংপুর সদর উপজেলার সদ্যপুষ্করিনী ইউনিয়নের অসহায় দুস্থ মানুষদের বাড়ি বাড়ি যাচ্ছেন। তাদের খোঁজ-খবর নেয়ার পাশাপাশি হাতে তুলে দিচ্ছেন খাদ্য সহায়তা। এরআগে করোনা ভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর থেকে চাল, ডাল, আলু, তেল, লবণ, সাবান, ফেস মাস্ক নিয়ে হতদরিদ্রদের পাশে দাঁড়িয়েছে।
করোনাকালে লকডাউনের প্রভাবে ঘরে থাকা কর্মহীন মানুষদের ইফতার সেহরীতে মিলছে না পরিতৃপ্ত খাবার। অর্থাভাবের সাথে খাদ্যের অভাবে অনেকটাই দিশেহারা রোজাদাররা। তাদের জন্য প্রতিদিন সামর্থ্য অনুযায়ী খাবারের ব্যবস্থা করছেন তরুণ এই সাংবাদিক। পরিবারের লোকজনের সহযোগিতায় প্রতিদিন বাড়িতে খাদ্যসামগ্রীর প্যাকেট সাজিয়ে তা দুস্থদের মাঝে বিতরণ করেন।
ক্লান্তিহীন পরিশ্রম আর হাসিভরা মুখে মানবিক কাজে পটু এই সাংবাদিক হাসান আল সাকিব জানান, রমজানের শুরু থেকেই প্রতিদিন সাধ্যমত ইফতার ও সেহরির খাবার বিতরণ করছেন। ঘরে খাবার নেই এমন মানুষদের পাশে দাঁড়ানোর চেষ্টা থেকেই এই কার্যক্রম চালাচ্ছেন।

শুধু রমজানের খাবার বিতরণই নয়, করোনা মহামারির শুরু থেকেই কাজ করছেন। গ্রামের সহজ সরল মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি করতে মাইকে প্রচারণা চালানোর পাশাপাশি বিতরণ করেছেন ২৫০পিচ হ্যান্ড স্যানিটাইজার ও ১ হাজার পিচ ফেস মাস্ক। এছাড়াও ইউনিয়ন পরিষদে কারুপণ্যের দেয়া ৫ হাজার মাস্ক বিতরণের কার্যক্রম সম্পন্ন করেছেন। গ্রামের বাড়ি বাড়ি পৌঁছে দিয়েছে করোনায় চিকিৎসা সেবার পেতে প্রয়োজনীয় হটলাইন নম্বরগুলো। এসব কথা যোগ করেন হাসান আল সাকিব।
বয়সে কৃড়ির কোঠা পার না হওয়া কলেজ পড়ুয়া এই সংবাদকর্মী সাকিব জানান, স্থানীয় কয়েকজন কৃষকের কাছ থেকে বাজারের চেয়েও বাড়তি দামে শাক-সবজি ক্রয় করে তা অসহায় মানুষদের মাঝে বিতরণ করেছেন। নিজের সামর্থ্য অনুযায়ী ধাপে ধাপে গ্রামের অভাবী দুস্থ মানুষদের কাছে খাদ্য সহায়তা পৌঁছে দেয়ার পরিকল্পনা থেকে চেষ্টা অব্যহত রেখেছে।

রাতেও খাবার বিতরন করছে। ছবি এনপি৭১                                                                                                      আজও ২৪টি পরিবারের কাছে ১টি করে মিষ্টি কুমড়া, ১ কেজি টমেটো, ২ কেজি আলু, ৮ পিচ ডিম, ১ প্যাকেট নুডুলস, হাফ লিটার তেল, ২৫০ গ্রাম মসুর ডাল, ২৫০ গ্রাম চিনি, ৫০০ গ্রাম লাচ্ছা সেমাই, লবণ ১ প্যাকেট, সাবান ১টি, ২৫০ গ্রাম খেঁজুর এবং হাফ কেজি করে মুড়ি বিতরণ করেছেন।

এরআগে গেল কয়েকদিনে শতাধিকেরও বেশি পরিবারকে বাড়ি বাড়ি গিয়ে চাল, ডাল, তেল, আলু, লবণ, চিনি, খেঁজুর, সেমাই, সাবান ও ফেস মাস্কসহ প্রয়োজনীয় খাদ্য সহায়তা পৌঁছে দিয়েছেন। সামাজিক দায়বদ্ধতা থেকে দেশের এই ক্রান্তিলগ্নে নিজের সামর্থ্য থেকে মানুষের জন্য কিছু করার চেষ্টা করছেন বলে জানান হাসান আল সাকিব।
তরুণ এই সংবাদকর্মীর গ্রামের বাসা রংপুর সদর উপজেলার সদ্যপুষ্করিনী ইউনিয়ন এর বকসিপাড়ায়। বাবা মফিজার রহমান রাজু, সাবেক সমবায় কর্মকর্তা আর মা সেলিনা বেগম গৃহিণী। পরিবারের সদস্যদের অনুপ্রেরণা থেকেই পড়াশুনার পাশাপাশি এমন মহতি কাজ করছেন। ঢাকা থেকে প্রকাশিত দৈনিক আলোকিত সকাল এবং বিডিনিউজ২৪ এর হ্যালো সেকশনসহ স্থানীয় পত্রিকায় চুটিয়ে কাজ করছেন হাসান আল সাকিব।

এনপি৭১

Please Share This Post in Your Social Media

Comments are closed.

© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah