বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০৯:৫৫ পূর্বাহ্ন

আগামী বছরের এসএসসি পরীক্ষার সময় জানালেন শিক্ষামন্ত্রী

আগামী বছরের এসএসসি পরীক্ষার সময় জানালেন শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্কঃ করোনা পরিস্থিতির কারণে এবারের এসএসসি-এইচএসসি পরীক্ষা বিলম্বে হলেও আগামী বছর এত বিলম্ব হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, ২০২২ সালের এসএসসি পরীক্ষা মে-জুনের মধ্যে হতে পারে।

রোববার (১৪ নভেম্বর) মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন। এ সময় তিনি কেন্দ্রের বাইরে অযথা ভিড় না করে অভিভাবকদের স্বাস্থ্যবিধি মানার আহ্বান জানান।

ডা. দীপু মনি বলেন, করোনা পরিস্থিত বর্তমানে স্বাভাবিক আছে। এ অবস্থায় থাকলে আগামী বছরের এসএসসি পরীক্ষা খুব বেশি বিলম্বে হবে না। আশা করছি মে-জুন নাগাদ এ পরীক্ষা নেওয়া সম্ভব হবে।

শিক্ষামন্ত্রী বলেন, প্রতি বছর সাধারণত ফেব্রুয়ারি মাসে এসএসসি পরীক্ষা হয়। তবে আগামী বছর আমাদের ফেব্রুয়ারি মাসেই এসএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হবে না। কারণ শিক্ষার্থীদের সিলেবাস সম্পন্ন করার একটি বিষয় আছে। সশরীরে শ্রেণি কার্যক্রম শুরুর পর থেকে ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের গুরুত্ব দিয়ে ক্লাস নেওয়া হচ্ছে। আশা করছি পরিস্থিতি স্বাভাবিক থাকবে।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক প্রমুখ, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ প্রমুখ।

করোনার কারণে যথাসময়ে অনুষ্ঠিত হয়নি ২০২১ সালের এসএসসি পরীক্ষা। অবশেষে মহামারির বাধা কাটিয়ে রোববার (১৪ নভেম্বর) থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা।

সংক্ষিপ্ত সিলেবাসে এবার পরীক্ষার সময় এক ঘণ্টা ৩০ মিনিট। বিজ্ঞান শাখার পরীক্ষার্থীদের লিখিত অংশে ৮টি প্রশ্নের মধ্যে ২টি উত্তর দিতে হবে। আর এমসিকিউ অংশে ২৫টির মধ্যে ১২টির উত্তর। মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার পরীক্ষার্থীদের লিখিত অংশে ১১টির মধ্যে ৩টি এবং এমসিকিউ অংশে ৩০ টির মধ্যে ১৫টি উত্তর দিতে হবে।


© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এনপিনিউজ৭১.কম
Developed BY Rafi It Solution