শুক্রবার, ২৫ Jun ২০২১, ০৮:১৪ অপরাহ্ন

আজ জাতীয় ভোটার দিবস

ভোটার হব, ভোট দিব’ এই স্লোগানকে সামনে রেখে আজ পহেলা মার্চ প্রথমবারের মতো ‘জাতীয় ভোটার দিবস’ উদযাপিত হচ্ছে। দিবসটি উপলক্ষে নির্বাচন ভবনসহ সারাদেশের বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে নানা কর্মসূচির আয়োজন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার (১ মার্চ) সকাল ৯টায় জাতীয় সংসদ ভবনের সামনে মানিক মিয়া অ্যাভিনিউ থেকে একটি র‌্যালি বের করা হবে। যা বঙ্গবন্ধু সম্মেলন কেন্দ্রের সামনে শেষ হবে। প্রধান নির্বাচন কমিশনারসহ মাননীয় নির্বাচন কমিশনাররা র‌্যালিতে যোগ দেবেন।

বিকেল ৪টায় নির্বাচন ভবনের অডিটোরিয়ামে ভোটার দিবস উদযাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে রাষ্ট্রপতি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এছাড়া সারাদেশে র‌্যালি, আলোচনাসভাসহ বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে আনন্দমুখর পরিবেশে বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়েও জাতীয় ভোটার দিবস উদযাপিত হবে।

মার্চ মাসটিতে বাংলাদেশের স্বাধীনতার ভিত্তি রচিত হয় এবং দেশ প্রেমিক শহীদদের আত্মদানের বিনিময়ে জাতীয় জীবনে একটি গৌরবময় অধ্যায়ের সূচনা হয়। শহীদদের রক্তে রাঙানো মাসটি মুক্তিযুদ্ধের সূচনার জন্য গৌরবময় ও পবিত্রতম হওয়ায় ১ মার্চ তারিখকে জাতীয় ভোটার দিবস উদযাপনের জন্য বেছে নেয়া হয়েছে।

গণতন্ত্র, নির্বাচন, ভোটাধিকার বিষয়ে জনসাধারণ ও তরুণদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিবছর জাতীয় ভোটার দিবস উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। পৃথিবীর বিভিন্ন গণতান্ত্রিক দেশে বিশেষ করে সার্কভুক্ত দেশ এবং ফেমবোসার প্রতিনিধিত্বকারী দেশ হিসেবে জাতীয়ভাবে ভোটার দিবস উদযাপনের সিদ্ধান্ত গ্রহণ করে বর্তমান কমিশন। নির্বাচন কমিশনের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সরকার ১ মার্চ তারিখকে জাতীয় ভোটার দিবস ঘোষণা করেছে। উক্ত তারিখকে জাতীয় ভোটার দিবস হিসেবে উদযাপনের নিমিত্ত জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন সংক্রান্ত পরিপত্রের ‘খ’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে অন্তর্ভুক্তকরণের বাধ্যবাধকতা রয়েছে ।

২০১৩ সালে সার্কভুক্ত দেশগুলোর নির্বাচন বিষয়ক সংগঠন ফেমবোসার চতুর্থ সভার সিদ্ধান্ত অনুসারে সদস্য দেশগুলো জাতীয়ভাবে ভোটার দিবস উদযাপনের সিদ্ধান্ত গ্রহণ করে। এরপর ভোটার দিবস উদযাপনের ব্যাপারে চিন্তা-ভাবনা শুরু হয়। নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ ভোটার দিবস উদযাপনের বিষয়টি কমিশন সভায় উপস্থাপন করেন। পরে নির্বাচন কমিশন এ বিষয়ে নীতিগত সম্মতি দেয় এবং বিষয়টি মন্ত্রিপরিষদ বিভাগে প্রেরণ করা হয়। এরপর প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিপরিষদ বিভাগে গত বছরের ৮ এপ্রিল অনুষ্ঠিত সভায় বিষয়টি সরকারের অনুমোদন পায়। সরকারের সিদ্ধান্ত অনুসারে প্রতি বছর ১ মার্চ জাতীয় ভোটার দিবস উদযাপিত হবে।


© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah