সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১:৪৩ পূর্বাহ্ন

আজ সিনোফার্ম, মঙ্গলবার থেকে মডার্নার টিকা দেওয়া শুরু

আজ সিনোফার্ম, মঙ্গলবার থেকে মডার্নার টিকা দেওয়া শুরু

নিউজ ডেস্কঃ সারাদেশে আজ থেকে চীনের সিনোফার্মের টিকাদান কার্যক্রম শুরু হচ্ছে। একই সঙ্গে আগামীকাল মঙ্গলবার থেকে দেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় যুক্তরাষ্ট্রের মডার্নার টিকাদান কার্যক্রম শুরু হবে। রোববার স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে মাতৃ, নবজাতক ও শিশু স্বাস্থ্য কর্মসূচির লাইন ডিরেক্টর ডা. শামসুল হক এ তথ্য জানান।

স্বাস্থ্য অধিদপ্তরের এ কর্মকর্তা বলেন, বর্তমানে ঢাকার সাতটি কেন্দ্রে প্রবাসী কর্মীদের ফাইজারের টিকা দেওয়া হচ্ছে। প্রবাসীরা মঙ্গলবার থেকে ঢাকা ছাড়াও দেশের আরও ১১টি সিটি করপোরেশনের আওতাভুক্ত টিকাকেন্দ্র থেকে টিকা নিতে পারবেন। টিকা নিতে তাদের আর ঢাকায় আসতে হবে না। প্রবাসী কর্মীদের পাশাপাশি সাধারণ নাগরিকরাও মডার্নার টিকা নিতে পারবেন।

অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ডোজের অপেক্ষায় থাকা ব্যক্তিদের উদ্দেশে তিনি বলেন, অক্সফোর্ডের টিকার প্রথম ডোজ গ্রহণের পর যারা এখনও দ্বিতীয় ডোজ পাননি, তাদের আরেকটু অপেক্ষা করতে হবে। চলতি জুলাই অথবা আগামী আগস্ট মাসে অক্সফোর্ডের টিকা আসতে পারে।

টিকা গ্রহণের কেন্দ্র পরিবর্তনের সুযোগ বন্ধ করার কথা জানিয়ে ডা. শামসুল হক বলেন, যে কেন্দ্রে নিবন্ধন করা হয়েছে, সেই কেন্দ্র থেকে মোবাইল ফোনে এসএমএস যাবে। এর পরই টিকা গ্রহণের সুযোগ মিলবে। টিকার নিবন্ধন অ্যাপ উন্মুক্ত করে দেওয়া হয়েছে। ৩৫ বছরের ওপরে যে কোনো নাগরিক নিবন্ধন করতে পারবেন। নির্দিষ্ট দিনের আগে অথবা পরে টিকা নিতে চেষ্টা করলে বড় সমস্যা হবে। কারণ টিকা গ্রহণকারীর তথ্য স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যভান্ডারে যাবে না। আর তথ্যভান্ডারে না গেলে দ্বিতীয় ডোজ এবং টিকার সার্টিফিকেট পেতে সমস্যা হবে। জরুরি এ বিষয়টি সবাইকে বিশেষভাবে মনে রাখতে হবে।


© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এনপিনিউজ৭১.কম
Developed BY Rafi It Solution