সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০১:০১ অপরাহ্ন

আন্তর্জাতিক আদিবাসী দিবস আজ

নিউজ ডেস্কঃ আজ ৯ আগস্ট, আন্তর্জাতিক আদিবাসী দিবস। নানা আয়োজনে দিবসটি উদযাপিত হচ্ছে। দিবসটি উদযাপনের মূল লক্ষ্য হলো- আদিবাসীদের জীবনধারা, মৌলিক অধিকার ও মানবাধিকার, আদিবাসী জাতিসমূহের ভাষা ও সংস্কৃতি তথা আত্ম-নিয়ন্ত্রণাধিকার সম্পর্কে সংখ্যাগরিষ্ঠ অ-আদিবাসী জনগণ ও সংশ্লিষ্ট সবাইকে সচেতন করে তোলা।

দিবসটিকে সামনে রেখে এবারো বাংলাদেশ আদিবাসী ফোরাম ও অন্যান্য সংগঠন বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। বাংলাদেশ আদিবাসী ফোরামের উদ্যোগে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা, বিশিষ্টজনদের শুভেচ্ছা বার্তা প্রচার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

ভার্চুয়াল আলোচনায় সভাপতিত্ব করবেন বাংলাদেশ আদিবাসী ফোরামের সহসভাপতি অজয় এ মৃ। অতিথি হিসেবে যুক্ত থাকবেন বিশিষ্ট মানবাধিকার কর্মী সুলতানা কামাল, জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি হাসানুল হক ইনু এমপি, আদিবাসীবিষয়ক সংসদীয় ককাসের আহ্বায়ক ফজলে হোসেন বাদশা এমপি, ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, আরোমা দত্ত এমপি, চাকমা সার্কেল চিফ ব্যারিস্টার রাজা দেবাশীষ রায়, গণসাক্ষরতা অভিযানের নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী, ব্লাস্টের নির্বাহী পরিচালক ব্যারিস্টার সারা হোসেন, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মেসবাহ কামাল, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানাদাশ গুপ্ত, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রংসহ নাগরিক সমাজ ও আদিবাসী নেতারা।

ভার্চুয়াল আলোচনা শেষে বিশিষ্টজনদের শুভেচ্ছা বার্তা প্রচার করা হবে। বিকাল সাড়ে ৪টা থেকে আদিবাসী কালচারাল ফোরাম এবং এফ মাইনরের যৌথ আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হবে। এ বছর আদিবাসী দিবসের সব অনুষ্ঠান সরাসরি বাংলাদেশ আদিবাসী ফোরামের ফেসবুক পেজ থেকে সম্প্রচার করা হবে।

উল্লেখ্য, ১৯৯৪ সালে জাতিসংঘের সিদ্ধান্ত অনুযায়ী বিশ্বব্যাপী আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়ে আসছে। বিশ্বের ৯০টি দেশের ৩০ থেকে ৩৫ কোটি আদিবাসী উদযাপন করে থাকে দিবসটি।


© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এনপিনিউজ৭১.কম
Developed BY Rafi It Solution