বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৫:২৮ অপরাহ্ন

আবহাওয়া বদলে ত্বকের যত্নে কফি স্ক্রাব

আবহাওয়া বদলে ত্বকের যত্নে কফি স্ক্রাব

পানীয় হিসেবে কফির যতটা কদর রয়েছে, সৌন্দর্যচর্চার ক্ষেত্রেও কফি গুঁড়া সমানভাবে সমাদৃত।
ত্বকের উপরিভাগের ময়লা ও মরা চামড়া দূর করতে কফি খুব ভালো এক্সফলিয়েটর হিসেবে কাজ করে। এছাড়া কফি ব্যবহারে ত্বক প্রাকৃতিকভাবে উজ্জ্বল ও সতেজ হয়ে ওঠে এবং তৈলাক্ত ত্বকের বাড়তি তেল দূর করে। আবহাওয়ার বদলে ও শীতের প্রাদুর্ভাবে ত্বকের ধরনেও পরিবর্তন দেখা দিতে শুরু করে। এ পরিবর্তনের সময় ত্বকের যত্নে কফির ব্যবহার সাধারণ ত্বকজনিত সমস্যাকে দূরে রাখবে।

কফি ও দারুচিনির স্ক্রাব

এই স্ক্রাবটি তৈরিতে প্রয়োজন হবে আধা কাপ পরিমাণ কফি গুঁড়া, দুই চা চামচ দারুচিনি গুঁড়া, তিন টেবিল চামচ নারিকেল তেল ও আধা কাপ পরিমাণ চিনি। প্রথমে একটি বাটিতে নারিকেল তেলে সকল গুঁড়া উপাদান দিয়ে মিশিয়ে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন গুঁড়া বিদ্যমান থাকে, তেলের সাথে সম্পূর্ণ মিশে না যায়। তৈরিকৃত স্ক্রাবটি কাঁচের জারে রেখে প্রতি একদিন পর এক টেবিল চামচ পরিমাণ স্ক্রাব নিয়ে ব্যবহার করতে হবে। এই স্ক্রাবটি পনের দিন পর্যন্ত ভালো থাকবে। একইসাথে স্ক্রাব ব্যবহারের সময় চোখ ও চোখের আশেপাশের অংশে স্ক্রাব ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

কফি ও গোলাপজলের স্ক্রাব
ত্বকের যত্নে গোলাপজলের বেশ কয়েক ধরনের উপকারিতা রয়েছে। যার মাঝে গোলাপজলের প্রদাহ বিরোধী ধর্ম ত্বকের ব্রণ, জ্বালাপোড়া ও চুলকানির সমস্যা কমাতে কাজ করে। এছাড়াও লোমকূপের ভেতরে জমে থাকা ময়লা দূর করলেও গোলাপজল অনবদ্য। উপকারী এই স্ক্রাবটি তৈরিতে প্রয়োজন হবে আধা কাপ কফি গুঁড়া ও দুই চা চামচ গোলাপজল। উপাদান দুইটি মিশিয়ে স্ক্রাব তৈরি করে মুখে, গলা ও হাতে ব্যবহার করতে হবে।

কফি ও অ্যালোভেরা স্ক্রাব

পুরো বছর জুড়েই ত্বকের নানান সমস্যায় ব্যবহার করা যায় অ্যালোভেরা পাতার জেল। মাল্টিভিটামিন, ভিটামিন-সি, ই ও বেটাক্যারোটিক সমৃদ্ধ অ্যালোভেরা ত্বকের বুড়িয়ে যাওয়া প্রতিরোধ করবে, ত্বকের আর্দ্রতা ধরে রাখবে ও অবাঞ্চিত তেল শোষণ করবে। অ্যালোভেরার স্ক্রাব তৈরিতে প্রয়োজন হবে এক কাপ পরিমাণ কফি গুঁড়া ও পাঁচ চা চামচ পরিমাণ অ্যালোভেরা জেল। উপাদান দুইটি মিশিয়ে স্ক্রাব তৈরি করে মুখে বৃত্তাকারে ধীরে ম্যাসাজ করতে হবে ১০ মিনিটের জন্য। এরপর মুখ ধুয়ে নিতে হবে।

কফি ও মধুর স্ক্রাব
ত্বকের রুক্ষতা দূর করতে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান সমৃদ্ধ কফি খুব ভালো কাজ করে। বিউটি এক্সপার্টদের মতে শুধুমাত্র মধুর ব্যবহারও ত্বকের জন্য অনেকখানি উপকারিতা রাখে। মধুতে তৈরি স্ক্রাব তৈরির জন্য প্রয়োজন হবে ৫ টেবিল চামচ কফি গুঁড়া, আধা কাপ দুধ ও দুই চা চামচ মধু। সকল উপাদান একসাথে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে হবে এবং খেয়াল রাখতে হবে পেস্টে যেন কফির কিছু গুঁড়া থাকে। গোসলের আগে এই স্ক্রাব মুখ ও হাতে ম্যাসাজ করে ১০-১৫ মিনিট রেখে কুসুম গরম পানিতে ধুয়ে নিতে হবে।


© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এনপিনিউজ৭১.কম
Developed BY Rafi It Solution