বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪৭ অপরাহ্ন

ইংরেজি ভার্সনে এসএসসির অ্যাসাইনমেন্ট প্রকাশ

ইংরেজি ভার্সনে এসএসসির অ্যাসাইনমেন্ট প্রকাশ

নিউজ ডেস্কঃ চলতি বছরের ইংরেজি ভার্সনের এসএসসি শিক্ষার্থীদের জন্য প্রথম ধাপে তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। বৃহস্পতিবার (৫ আগস্ট) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত অফিস আদেশ প্রকাশ করা হয়।

অফিস আদেশে জানানো হয়, কোভিড-১৯ অতিমারির কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারীদের জন্য পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির আলোকে অ্যাসাইনমেন্ট ও গ্রিড (ইংরেজি ভার্সন) প্রণয়ন করে। তা প্রথম ধাপে তিন সপ্তাহের জন্য বিতরণ করা হলো। ইংরেজি ভার্সন অ্যাসাইনমেন্টের ক্ষেত্রেও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের জারি করা নির্দেশনা যথাযথভাবে অনুসরণ করতে হবে।

২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণনেচ্ছু শিক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাস করা পাঠ্যসূচির আলোকে বিতরণ করা অ্যাসাইনমেন্ট ও গ্রিড (ইংরেজি ভার্সন) দেওয়ার ও নেওয়ার ক্ষেত্রে সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণের অনুরোধ করা হলো।

১৮ জুলাই থেকে এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়। এরপর ইংরেজি ভার্সনের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হচ্ছিল না।

ইংরেজি ভার্সনের অ্যাসাইনমেন্ট না দেওয়ায় একেক স্কুল একেক রকম অনুবাদ করে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দিচ্ছিল। এতে জটিলতা সৃষ্টি হয়েছিল বলে অভিযোগ তুলেছিলেন অভিভাবকেরা। এরপর অ্যাসাইনমেন্ট প্রকাশিত হলো।

দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান এবং এবতেদায়ি ও কওমি মাদ্রাসার চলমান ছুটি আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে। গত ২৯ জুলাই শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ ছুটি ফের বাড়ানো হয়

বিজ্ঞপ্তিতে বলা হয়, সারা দেশে করোনা পরিস্থিতির আরো অবনতি হওয়ায় এবং কঠোর লকডাউন কার্যকর থাকায় শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী ও অভিভাবকদের স্বাস্থ্য সুরক্ষা ও সার্বিক নিরাপত্তার বিবেচনায় এবং কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সাথে পরামর্শক্রমে দেশের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান এবং এবতেদায়ি ও কওমি মাদ্রাসার চলমান ছুটি আগামী ৩১ শে আগস্ট ২০২১ তারিখ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

এর আগে ২৯ জুন (মঙ্গলবার) শিক্ষা মন্ত্রণালয় থেকে এক নোটিশে মহামারি করোনাভাইরাসের কারণে দেশের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান এবং ইবতেদায়ি ও কওমি মাদ্রাসার চলমান ছুটি ৩১ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছিল।

আগের ঘোষণা অনুযায়ী আগামী ৩০ জুন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ছিল। কিন্তু নতুন করে আবার কঠোর লকডাউন ঘোষণা করায় ফের অনিশ্চিত হয়ে পড়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়টি।

দেশের বিভিন্ন অঞ্চলে করোনা পরিস্থিতি অবনতি হওয়ায় এবং দেশের কোনো কোনো অঞ্চলে আংশিকভাবে কঠোর লকডাউন কার্যকর থাকায় এ ছুটি আরও ১৭ দিন বাড়ানো হলো।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর গত বছরের (২০২০ সাল) ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সরকার কয়েক দফা শিক্ষা প্রতিষ্ঠান চালুর পরিকল্পনার কথা জানালেও মহামারি পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় দফায় দফায় ছুটি বাড়াতে হয়েছে।

দফায় দফায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর পর চলতি বছর ৩০ জুন থেকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা ছিল।


© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এনপিনিউজ৭১.কম
Developed BY Rafi It Solution