বুধবার, ২৮ Jul ২০২১, ০১:৩১ অপরাহ্ন

করোনা দুর্যোগে ভীতি দূর করে মানবিক সমাজ গড়তে গণমাধ্যমকে ভূমিকা রাখার আহবান 

করোনা দুর্যোগে ভীতি দূর করে মানবিক সমাজ গড়তে গণমাধ্যমকে ভূমিকা রাখার আহবান 

নিজস্ব প্রতিবেদক/ রংপুর ১৭ জুন
রংপুরে মহামারি করোনাকালে মনো-সামাজিক ও মানসিক স্বাস্থ্যের গুরুত্ব বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে করোনার আতঙ্ক ও ভীতি দূর করে মানবিক সমাজ গঠন এবং চাপমুক্ত মানসিক স্বাস্থ্য নিশ্চিতকরণে গণমাধ্যমের প্রচার-প্রচারণার উপর অধিক গুরুত্বারোপ করা হয়।

বুধবার (১৭ জুন) বিকেলে রংপুর নগরীর সার্কিট হাউস রোডের হোটেল ক্যাসপিয়াতে এ সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবাার কল্যাণ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য শিক্ষা ব্যুরো এবং লাইফস্টাইল হেলথ এডুকেশন এন্ড প্রমোশন বিভাগ এই আলোচনার আয়োজন করে।

বক্তব্য রাখছেন রংপুর সদর উপজেলার চেয়ারম্যান নাছিমা জামান ববি।

সেমিনারে মানসিক রোগ বিশেষজ্ঞ ও রিসোর্স পারসনরা করোনাভাইরাস সংক্রমণকালে মানসিক চাপ মুক্ত থাকতে মনো-সামাজিক ও মানসিক স্বাস্থ্য নিয়ে আলোচনায় বক্তারা বলেন, করোনা সন্দেহভাজন, আক্রান্ত বা ক্ষতিগ্রস্তদের প্রতি সহানুভূতিশীল হতে হবে। এই ভাইরাসে আক্রান্ত হওয়া কোনো অপরাধ নয়। বরং আক্রান্তদের প্রতি সমাজের সকলের সমর্থন, সহানুভূতি এবং সহমর্মিতা বাড়াতে হবে। তারা সুস্থ্য হয়ে উঠে পরিবার-পরিজনের সাথে স্বাভাবিক যোগাযোগ মেনে যাতে তাদের জীবন-জীবিকা চালাতে সেজন্য আন্তরিক ও মানবিক হতে হবে।

বক্তারা আরও বলেন, করোনা মহামারি সারাবিশ্বের জন্য দুর্যোগ। এই দুযোর্গে কেউ বলতে পারবে না, আমি বা আমরা ঝুঁকিতে নেই। যারা অমানবিক আচরণ করছে, তাদের মধ্যে মানসিক চাপ বোধ বেশি এবং শারীরিক ও মানসিক সুস্থ্যতার অভাব রয়েছে। এখন মানসিকভাবে যে সুস্থ, সে নিজের জন্য কাজ করবে।  অন্যের ও সমাজের জন্য কাজ করবে।

এসময় বর্তমান পরিস্থিতিতে প্রিন্ট, ইলেকট্রনিক্স ও অনলাইন মিডিয়াসহ সামাজিক যোগাযোগ মাধ্যমকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার আহ্বান জানানো হয়। গণমাধ্যমের প্রচার-প্রচারণার মাধ্যমে মানুষের মধ্যে তৈরি হওয়া আতঙ্ক, ভীতি ও মানসিক চাপ দূর করে,স্বাস্থ্য সচেতনতা বাড়ানোসহ একটা মানবিক সমাজের অগ্রযাত্রাকে তরান্বিত করা সম্ভব বলে মনে করছেন সেমিনারে অংশ নেয়া মানসিক রোগ বিশেষজ্ঞরা ।

স্বাগত বক্তব্য রাখেন ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের পক্ষে সেমিনারের সমন্বয়ক সাংবাদিক সুশান্ত ভৌমিক সুবল।

সেমিনারে আলোচক ছিলেন- রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. একেএম নুরুন্নবী লাইজু, রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান, জেলা পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার, জেলা সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায়, রংপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নাছিমা জামান ববি। এতে সভাপতিত্ব করেন রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আমিন আহম্মেদ খাঁন।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন রংপুর মেডিকেল কলেজের সাইকিয়াট্রি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান ও রিসোর্স পারসন অধ্যাপক ডা. জ্যোতির্ময় রায়। স্বাগত বক্তব্য রাখেন ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের পক্ষে সেমিনারের সমন্বয়ক সাংবাদিক সুশান্ত ভৌমিক সুবল।


© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah