শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৫:১২ পূর্বাহ্ন

করোনা মোকাবিলায় অভিজ্ঞ দল পাঠাতে চায় চীন

করোনা মোকাবিলায় অভিজ্ঞ দল পাঠাতে চায় চীন

এনপিনিউজ৭১/ডেস্ক রিপোর্ট/ ২০মে

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করে করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় অভিজ্ঞ দল পাঠানোর প্রস্তাব দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।  বুধবার বিকাল ৫টায় বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ফোন করে এ প্রস্তাব দেন চীনের প্রেসিডেন্ট।

দীর্ঘ ২৫ মিনিটের টেলিফোন আলাপে করোনার মোকাবিলায় পারস্পারিক ছাড়াও চীন বাংলাদেশের সাথে কৌশলগত অংশীদারিত্ব বিষয় নিয়ে আলোচনা হয় এ দুই নেতার মধ্যে। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম গণমাধ্যমকে এ তথ্য জানান।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, চীনের প্রেসিডেন্ট আজ বিকাল ৫টার দিকে প্রধানমন্ত্রীকে ফোন করেছিলেন এবং বাংলাদেশের করোনাভাইরাস পরিস্থিতির বর্তমান অবস্থার কথা জানতে চান।

তিনি জানান, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছেন। করোনাভাইরাস (কোভিড -১৯-)এর লড়াইয়ে সে দেশের বিশেষজ্ঞ দল প্রেরণের প্রস্তাব দিয়েছেন।

জিনপিং প্রধানমন্ত্রীকে বলেন, আপনি চাইলে করোনভাইরাস প্রতিরোধে বিশেষজ্ঞের দল বাংলাদেশে পাঠাতে প্রস্তুত। ২৫ মিনিটের কথোপকথনের সময় চীন প্রেসিডেন্ট আশ্বাস দিয়েছিলেন যে তার দেশ বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সমর্থন অব্যাহত রাখবে। তিনি বলেন, আমরা অর্থনৈতিক উন্নতির জন্য সর্বদা বাংলাদেশের পাশে থাকবো এবং আন্তর্জাতিক ফোরামেও দেশকে সমর্থন দেব।

জিনপিং আরও বলেন, চীন বাংলাদেশের সাথে ‘কৌশলগত অংশীদারিত্ব’ আরও জোরদার করার জন্য কাজ চালিয়ে যাবে।

প্রেস সচিব বলেন, প্রধানমন্ত্রী করোনভাইরাস পরিস্থিতির জন্য বাংলাদেশের প্রতি সমবেদনা জানানোর জন্য চীনা প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়েছন।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোভিড-১৯ মহামারি মোকাবিলার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে একত্রে কাজ করার আহ্বান পুনব্যক্ত করেন। মহামারি চলাকালীন একে অপরের দেশে চিকিৎসা সরঞ্জাম ও অন্যান্য পণ্য প্রেরণের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

প্রেস সচিব জানান, চীন প্রেসিডেন্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চীন সফরের কথা স্মরণ করেছেন।

জিনপিং বলেছিলেন, তার (বঙ্গবন্ধু) সফর দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তি স্থাপন করেছিল। আমরা আশাবাদী যে সেই সম্পর্কগুলো আগামী দিনে আরও জোরদার হবে।

এনপি৭১/সূত্র: বাংলাদেশ প্রতিদিন

Please Share This Post in Your Social Media

Comments are closed.

© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah