শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১০:০৮ পূর্বাহ্ন

কিভাবে করতে হবে এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন

কিভাবে করতে হবে এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন

আছেফুল হুদা আশিক, রংপুর  ঃ এসএসসি ও সমমান পরীক্ষার্থীরা ফল প্রকাশিত হয়েছে আজ। ফলাফল দেখে অনেকে আত্মহারা। কেউবা বিষণ্ণতায় ভুগছে কারণ পরীক্ষায় অকৃতকার্য বা প্রত্যাশিত ফল না পাওয়ায়।

খারাপ ফলের পেছনে সাধারণত কয়েকটি কারণ কাজ করে থাকে। পরীক্ষার্থী সত্যি সত্যিই খারাপ পরীক্ষা দিয়ে থাকলে, যিনি পরীক্ষার খাতা দেখেন অনেক সময় তারও ভুলের কারণে। এ ছাড়াও বিভিন্ন ভুল-ভ্রান্তির কারণে অনেক সময় খারাপ ফল আসে শিক্ষার্থীর। যদি পরীক্ষক খাতা দেখার সময় কোনো কারণে ভুল করেন কিংবা শিক্ষার্থী ভালো লেখার পরও অন্য কোনো কারণে নম্বর কম আসে বা অকৃতকার্য হয়, তাহলে সেটা পুনঃবিবেচনার সুযোগ রেখেছে শিক্ষা মন্ত্রণালয়। এ জন্য পরীক্ষার্থীরা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে পারে। পুনঃনিরীক্ষণের পর কোনো কোনো শিক্ষার্থী পাস করে, কারও জিপিএ বাড়ে, আবার অনেকের অপরিবর্তিত থাকে।

পরীক্ষার ফল প্রকাশ হওয়ার পর দিন থেকে এই পুনঃনিরীক্ষণে আবেদনের সুযোগ তৈরি হয়। এ বছরও এসএসসি ও সমমান পরীক্ষার্থীরা ৭ মে থেকে আবেদন করতে পারবেন। তা চলবে ১৩ মে পর্যন্ত।

কীভাবে আবেদন করবেন

ঢাকা শিক্ষা বোর্ড সূত্র জানায়, টেলিটক প্রি-পেইড মোবাইল দিয়ে ফল যাচাইয়ের আবেদন করা যাবে। আবেদন করতে মোবাইলে ম্যাসেজ অপশনে গিয়ে আরএসসি (RSC) লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

Example: RSC DIN 144633 102 Send To 16222

এক্ষেত্রে প্রতিটি পত্রের জন্য ১২৫ টাকা হারে ফি দিতে হবে। ফিরতি এসএমএসে আবেদন ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেয়া হবে।

আবেদনে সম্মত থাকলে ম্যাসেজে গিয়ে আরএসসি (RSC) লিখে স্পেস দিয়ে ইয়েস (YES) লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে নিজ মোবাইল ফোন নম্বর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

যেসব বিষয়ে দুটি পত্র (বাংলা ও ইংরেজি) রয়েছে সেসব বিষয়ে একটি বিষয় কোডের (বাংলার জন্য ১০১, ইংরেজির জন্য ১০৭) বিপরীতে দুটি পত্রের জন্য আবেদন হিসেবে গণ্য হবে এবং আবেদন ফি হিসেবে ২৫০ টাকা লাগবে। একই এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা দিয়ে লিখতে হবে।

 


© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এনপিনিউজ৭১.কম
Developed BY Rafi It Solution