মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ০১:৫৪ পূর্বাহ্ন

কিশোরগঞ্জে আবারও দেখা দিয়েছে নদী ভাঙ্গন 

কিশোরগঞ্জে আবারও দেখা দিয়েছে নদী ভাঙ্গন 

শাহজাহান আলী মনন, নীলফামারী ১৮ সেপ্টেম্বর
গত দু,দিনে আকস্মিক ভারী বর্ষণ আর উজান থেকে নেমে আসা ঢলে, নীলফামারী কিশোরগঞ্জ উপজেলার ধাইজান নদীর পানি বাড়তে শুরু করায় আবারো দেখা দিয়েছে নদী ভাঙ্গন। কিশোরগঞ্জ সদর ইউনিয়নের যদুমনি  গ্রামের বুক চেরে বয়ে যাওয়া ধাইজান নদীর পানি বৃদ্ধি পাওয়ায় তীব্র ভাঙনে মুখে পড়েছে  যদুমনি গ্রামের জামে মসজিদের পিছনে বেশ কয়েকটি বসতবাড়ি।পাশাপাশি ফসলিজমি হারানোর শঙ্কায় রয়েছে নদী অববাহিকার দরিদ্র পরিবারের বাসিন্দারা।
ভাঙ্গন কবলিত এলাকা গুলো হচ্ছে গদা বজলে মেম্বারের পাড়া, উত্তর দুরাকুটি ময়দান পাড়া, কেশবা যুগিপাড়া, রুপালী কেশবা, কেশবা ময়দান পাড়াসহ  বেশ কয়েকটি এলাকায় আবারও নতুম করে নদী ভাঙ্গন শুরু হয়েছে। ভাঙ্গন আতঙ্কে নির্ঘুম রাত কাটছে ভাঙ্গন কবলিত নদীপাড়ের বসবাসকারীরা। যেকোনো সময় নদীগর্ভে বিলীন হয়ে যেতে পারে তাদের বাপ দাদার শেষ সম্বল ভিটেবাড়ি।
দিনরাত ভাঙ্গন আতঙ্ক, আর  সর্বগ্রাসী নদী যেন তাদের তাড়া করছে। আজ শুক্রবার সরজমিনে গিয়ে দেখা গেছে, সদর ইউনিয়নের যাদুমণি গ্রামের তীরবর্তী গ্রামের ফসলি জমি প্রতিনিয়ত নদীগর্ভে চলে যাচ্ছে । নদী পাড়ের এলাকাবাসীর অভিযোগ, ধাইজান নদী অপরিকল্পিতভাবে ড্রেজিংয়সহ বোমা মেশিনের সাহায্যে বালু উত্তোলনের ফলে নদীর গতিপথ হারাচ্ছে।
চলতি  বছরে অপরিকল্পিতভাবে মেশিন দিয়ে বালু উত্তোলন করায় অনেক ফসলি জমি ও বসতভিটা অচিরেই নদীগর্ভে বিলীন হওয়ার আশঙ্কা করছে এলাকাবাসী। অতিসত্বর ভাঙন রোধে জরুরি ব্যবস্থা গ্রহণ করা না হলে  আবাদি জমিসহ বসতবাড়ি নদী গর্ভে বিলীন হয়ে যাবে।
যদুমনি গ্রামের  রশিদুল ইসলাম জানান, ভাঙ্গনে চরম আতঙ্ক, উদ্বেগ উৎকণ্ঠায় রয়েছি।যদি অতিসত্বর, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এ ভাঙ্গন রোধে কার্যকরী ভূমিকা গ্রহণ না করে তাহলে এ এলাকার অনেক ঘরবাড়ি ও ফসলি জমি অচিরেই নদীগর্ভে বিলীন হয়ে যাবে।
এ ব্যাপারে সৈয়দপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মোফাখখরুল  ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করা হয়েছে। অতিসত্বর ভাঙ্গন কবলিত এলাকা মেরামতের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah