শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৮:৫০ অপরাহ্ন

চতুর্থ বছরে রংপুর মেট্রোপলিটন পুলিশ

চতুর্থ বছরে রংপুর মেট্রোপলিটন পুলিশ

বিশেষ প্রতিবেদকঃ

আজ বৃহস্পতিবার রংপুর মেট্রোপলিটন পুলিশের তৃতীয় বর্ষপূর্তি। ২০১৮ সালের আজকের দিনে নগরীর ধাপ পুলিশ ফাঁড়ি অফিসে শুরু হয়েছিল এর কার্যক্রম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেছিলেন।

চতুর্থ বছরে পদার্পন উপলক্ষে আজ দুপুরে মহানগর অপরাধ ও ডিবি কার্যালয়ে কেক কেটে অনুষ্ঠানমালার উদ্বোধন করেন কমিশনার মোহা আবদুল আলীম মাহমুদ। এতে আরপিএমপির পদস্থ কর্মকর্তারা ছাড়াও উপস্থিত আছেন ডিআইজি দেবদাস ভট্রাচার্য, ডিসি আসিব আসিব আহসান, জেলা পুলিশ সুপার বিপ্লব কুমার সরকার, জেলা আওয়ামীলীগ সভাপতি মমতাজ উদ্দিন প্রমুখ।

আরপিএমপি সুত্র জানায়, ২০১৫ সালের ডিসেম্বরে মন্ত্রীসভায় রংপুর মেট্রোপলিটন পুলিশ আইনের খসড়া অনুমোদন হয়। ২০১৮ সালের ১২ এপ্রিল জাতীয় সংসদে আরপিএমপি বিল পাস হয়। মোট ২৩৯ দশমিক ৭২ বর্গ কিলোমিটার আয়তনের এলাকায় কাজ শুরু হয় মেট্রো পুলিশের। ধাপ পুলিশ ফাঁড়ি থেকে বিভাগীয় কমিশনার কার্যালয়ের তৃতীয় তলায় কমিশনার কার্যালয়, ধাপ পুলিশ ফাঁড়িতে ট্রাফিক বিভাগ, নবাবগঞ্জ পুলিশ ফাঁড়িতে ডিবি ও ক্রাইম বিভাগ, নগরীর মধ্যস্থলে কোতয়ালী থানাতে কোতয়ালী, মাহিগঞ্জ পুলিশ ফাঁড়িতে মাহিগঞ্জ থানা, হারাগাছ পুলিশ ফাঁড়িতে হারাগাছ থানা এবং ভাড়া করা বাড়ি নিয়ে নগরীর বুড়িরহাট রোডের পান্ডারদীঘিতে পরশুরাম থানা, উত্তম ইউনিয়ন পরিষদ ভবনে হাজিরহাট থানা এবং মডার্ন ব্রীজের পাশে তাজহাট থানার কার্যক্রম শুরু হয়। এছাড়াও ভাড়াবাসায় মেট্রো পুলিশ লাইনের কার্যক্রম চলছে।

এরই মধ্যে অপরাধ. মাদক ও সন্ত্রাস দমনে দৃশ্যমান কার্যক্রম দেখেছে নগবাবাসি। এছাড়াও পুলিশ মুক্তিযোদ্ধাদের জীবনি প্রকাশ, ট্রাফিক ব্যবস্থাপনা, মানবতার বন্ধনের মাধ্যম ইয়াতিমখানা  নির্মানসহ বিভিন্ন কাজ করেছে।

চতুর্থ  বর্ষে পদার্পন উপলক্ষে কমিশনার মোহাঃ আবদুল আলীম মাহমুদ বাতায়ন২৪ডটকমকে জানান, ভালোর কোন শেষ নেই। দ্রুততম সময়ে কোয়ালিটি সেবা নিশ্চিত করার মাধ্যমে রংপুর মহানগরীকে অপরাধ ও মাদকমুক্ত নগরীতে পরিনত করাই আমাদের টার্গেট।

পুলিশ কমিশনার বলেন, মেট্রোপুলিশ ইতোমধ্যেই অপরাধ. মাদক ও সন্ত্রাস দমনে দৃশ্যমান কার্যক্রম নগবাবাসিকে নিশ্চিত করেছে। এছাড়াও পুলিশ মুক্তিযোদ্ধাদের জীবনি প্রকাশ, ট্রাফিক ব্যবস্থাপনা, মানবতার বন্ধনের মাধ্যম ইয়াতিমখানা নির্মানসহ বিভিন্ন কাজ করেছে।

পুলিশ কমিশনার আরও বলেন, মহনাগর হাকিম আদালত স্থাপনসহ মামলার জট কমিয়ে আনায় কাজ করেছে মেট্রোপুলিশ। পুরো নগরীকে সিসিটিভির আওতায় এনে অপরাধ দমন ও বিচার নিশ্চিতে তাৎক্ষণিকতার মাধ্যমে জনবান্ধব পুলিশিং সেবা নিশ্চিত করার কথা বলেন তিনি।

পুলিশ কমিশনার মি. আলীম আরও বলেন, তৃতীয় বর্ষপূর্তির দিনে আজ ডিজিটাল আর্কাইভের যাত্রা শুরু করবো আমরা। সেখানে এই প্রতিষ্ঠানের যা কিছু প্রথম তার তার সব রেকর্ড থাকবে। এছাড়াও এই মেট্রোপুলিশের যাবতীয় কার্যক্রমের রেকর্ড থাকবে। যা ১০০ বছর পর ইতিহাস হিসেবে নতুন প্রজন্মের কাছে আলো ছড়াবে। এছাড়াও চালু করা হবে এ্যম্বুলেন্স সেবা।


© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এনপিনিউজ৭১.কম
Developed BY Rafi It Solution