Just IN :

চীনের মহাকাশ শক্তিতে উদ্বিগ্ন ভারত : বেইজিংয়ের বদলি শক্তি ইসলামাবাদ

চীন এবং পাকিস্তানের সম্ভাব্য হুমকি বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে ভারতের মহাকাশ নীতি জরুরিভিত্তিতে পুনর্গঠন করা প্রয়োজন হয়ে পড়েছে বলে ধারণা ব্যক্ত করেছেন দেশটির শীর্ষস্থানীয় এক সেনা কর্মকর্তা। পাশাপাশি পাকিস্তানকে মহাকাশে চীনের বদলি বা প্রক্সি শক্তি হিসেবেও দাবি করেন তিনি।
রাজধানী নয়া দিল্লিতে ‘ওআরএফ কল্পনা চাওলা বাৎসরিক মহাকাশ নীতি সংলাপে’ এ ধারণা ব্যক্ত করেছেন ভারতীয় সেনাবাহিনীর সদর দফতরের পরিপ্রেক্ষণ বা পার্সপেক্টিভ  পরিকল্পনা বিষয়ক মহাপরিচালক লে. জেনারেল তারানজিত সিং।
তিনি বলেন, নিরাপত্তা সংক্রান্ত চ্যালেঞ্জ মোকাবেলায় ভারতকে অর্জন করতে হবে মহাকাশ বিষয়ক উন্নত প্রযুক্তি। কেবলমাত্র সামরিক প্রয়োজনে ব্যবহারের লক্ষ্য সামনে রেখে মহাকাশ প্রযুক্তি অর্জন করলে চলবে না বরং ক্ষেপণাস্ত্র ও অস্ত্র মোতায়েন তৎপরতাকে সামনে রেখে এ প্রযুক্তি অর্জন করতে হবে বলেও জানান তিনি।
তিনি এ ক্ষেত্রে চীনের উদাহরণ তুলে ধরেন। তিনি বলেন, চীন নিজের নিরাপত্তা এবং সামরিক প্রয়োজনীয়তাকে বেইজিংয়ের মহাকাশ কর্মসূচির সঙ্গে নিবিড় ভাবে সংহত করেছে;  আর এতে চীনা সেনাবাহিনী গণমুক্তি ফৌজের সক্ষমতা বেড়েছে।
যোগাযোগের জন্য কোয়ান্টাম উপগ্রহ ছোঁড়ার মধ্য দিয়ে চীন একটি সুবিধাজনক অবস্থানে চলে গেছে বলেও উল্লেখ করেন তিনি। ভারতের জন্যেও দ্রুত একই ধরণের উপগ্রহ নির্মাণ করার আহ্বান জানান তিনি।
এ ছাড়া, চীনের উপগ্রহ বিধ্বংসী অস্ত্র-সক্ষমতা বাড়ার ফলে ভারতের মহাকাশ সম্পদ নিয়ে উদ্বেগ আরও বেড়েছে বলেও জানান তিনি।
Related Posts

leave a comment