June 4, 2020, 1:47 am

Just In : আমাদের দেশের আইনের শাসনের ডেলিভারীকারীরা আপোষকামিতা করে : সুলতানা কামাল
আমাদের দেশের আইনের শাসনের ডেলিভারীকারীরা আপোষকামিতা করে : সুলতানা কামাল করোনা সন্দেহ: রংপুর থেকে একজনকে ঢাকায় স্থানান্তর   
আমাদের দেশের আইনের শাসনের ডেলিভারীকারীরা আপোষকামিতা করে : সুলতানা কামাল
শুভ জন্মদিন শিশু-কিশোর ২৪.কম  সৈয়দপুরে ৩ দিনে ৩ জনের করোনা উপসর্গ নিয়ে মৃত্যু সন্দেহজনক নমুনা প্রদানকারীরা ঘুরাঘুরি করছেন হাট বাজারে আড়াই মাস পর নীলফামারী-খুলনা ট্রেন চলাচল উদ্বোধন সৈয়দপুরে জেলা রেলওয়ে পুলিশের উদ্যোগে সুরক্ষা অভিযান জলঢাকায় খাদ্য গুদামে ধান ও চাল সংগ্রহ কার্যক্রম উদ্বোধন সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার পরিমল সরকারের পদোন্নতি জনিত বিদায় ও নবাগত রমিজ উদ্দিনকে বরণ সৈয়দপুর উপজেলা প্রশাাসনের উদ্যোগে প্রতিবন্ধিদের মাঝে হুইল চেয়ার প্রদান সৈয়দপুরে ওষুধ ব্যবসায়ীসহ ৩ পুলিশ সদস্য নতুন করে করোনা পজিটিভ কাউনিয়ায় আলুর গুদামে গাঁজার স্তুপ, কারবারি আটক রংপুরের উন্নয়ন বাধাগ্রস্ত করতে পল্লী নিবাসে হামলা : এমপি সাদ এরশাদ রংপুরে জাপার বিক্ষোভ ও সাংবাদিক সম্মেলন
জয়পুরহাটে ৭২ হাজার হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

জয়পুরহাটে ৭২ হাজার হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ

৪ নভেম্বর, ২০১৯ (বাসস): খাদ্যে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে নিবিড় বার্ষিক ফসল উৎপাদন কর্মসূচীর আওতায় চলতি ২০১৯-২০২০ রবি ফসল চাষ মৌসুমে ৭২ হাজার দু’শ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা কার্যালয় সূত্রে জানা যায়, নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুসারে- ৬২ হাজার আটশ’ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল (উফশী) জাতের এবং নয়হাজার চারশ’ হেক্টর জমিতে হাইব্রিড জাতের বোরো ধান চাষ করা হবে। আর চাল উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তিনলাখ ৩৩ হাজার নয়শ’ নয় মেট্রিকটন।

কৃষি বিভাগ সূত্রে জানা যায়, উপজেলা ভিত্তিক বোরো চাষের লক্ষ্যমাত্রা অনুযায়ি- সদর উপজেলায় ১৬ হাজার ৮৩৫ হেক্টর, পাঁচবিবিতে ১৯ হাজার ৯২০ হেক্টর, আক্কেলপুরে ১০ হাজার ৩৭০ হেক্টর, ক্ষেতলালে ১১ হাজার ৪১০ হেক্টর এবং কালাই উপজেলায় ১৩ হাজার ৬৬০ হেক্টর জমিতে বোরো চাষ করা হবে।

এদিকে, জেলায় বোরো’র চাষ সফল করতে কৃষি বিভাগ সারের চাহিদা নির্ধারণ করেছে। এর মধ্যে রয়েছে ইউরিয়া ১৯ হাজার সাতশ’ ২০ মে. টন, টিএসপি ১৪ হাজার আটশ’ মে. টন, এমওপি নয়হাজার সাতশ’ ৭৬ মে. টন, জিপসাম নয়হাজার মে. টন এবং জিংক সার সাতশ’ ৯২ মে. টন।

পাশাপাশি, বিএডিসি (বীজ) কৃষকদের মাঝে উন্নত জাতের বীজ সরবরাহের ব্যবস্থা করেছে। এছাড়াও, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকসহ অন্যান্য ব্যাংক বোরোসহ অন্যান্য শীতকালীন ফসল চাষে কৃষকের মাঝে কৃষি ঋণ বিতরণের উদ্যোগ নিয়েছে বলে।
জেলায় কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপপরিচালক সুধেন্দ্র নাথ রায় জানান, বোরো চাষ সফল করতে কৃষক মাঠ স্কুলের মাধ্যমে কৃষকদের প্রয়োজনীয় প্রশিক্ষণ ও উপকরণ সরবরাহ করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah