বুধবার, ২৭ জানুয়ারী ২০২১, ০১:০১ অপরাহ্ন

ত্বক দ্রুত শুষ্ক হয়ে যায়? জেনে নিন সমাধান

ত্বক দ্রুত শুষ্ক হয়ে যায়? জেনে নিন সমাধান

বয়স যত বাড়বে, আমাদের ত্বক তার স্বাভাবিক উজ্জ্বলতা তত হারাতে থাকবে এটাই স্বাভাবিক। এর কারণ আমাদের ত্বকের ভেতরকার তেলের পরিমাণ কমতে থাকা। ফলে ত্বক দ্রুত শুষ্ক হয়ে পড়ে। এছাড়া আবহাওয়ার কারণেও ত্বক তার আর্দ্রতা হারাতে পারে। আর ত্বকের স্বাভাবিক আর্দ্রতা হারালে দেখা দেবে বলিরেখা। যা কিনা আপনাকে দ্রুতই বয়স্ক করে তুলবে।

পানি দিয়ে বারবার মুখ ধোয়া, অনেকক্ষণ ধরে গোসল করা অথবা অতিরিক্ত স্ক্রাবিংয়ের ফলে ত্বক শুষ্ক হয়ে যেতে পরে। তাই মুখ ধোয়া বা খসখসে তোয়ালে দিয়ে মুখ মোছার আগে কিছু বিষয় খেয়াল রাখুন। ফেসওয়াশ বা টোনারের ক্ষেত্রে বেছে নিন প্রাকৃতিক এবং ক্ষতিকারক রাসায়নিকমুক্ত সামগ্রী। চড়া রং বা সুগন্ধিযুক্ত প্রসাধনী থেকে দূরে থাকুন। ত্বকের শুষ্কতার সমস্যা থাকলে অ্যালকোহল বা প্রিজারভেটিভযুক্ত প্রসাধনী ব্যবহার করবেন না। জেনে নিন ত্বকের শুষ্কতা দূর করার আরও কিছু ঘরোয়া উপায়-

নিজস্ব ক্লিনজার:

প্রথমে মুখে ও গলায় লাগিয়ে নিন অলিভ অয়েল অথবা কোল্ড প্রসেস্ড নারিকেল তেল। এবার গরম পানিতে একটি নরম তোয়ালে ভিজিয়ে নিংড়ে নিন। এটি আলতোভাবে মুখের উপর রাখুন। তোয়ালেটি ঠান্ডা হয়ে গেলে সরিয়ে ফেলুন এবং মুখে থাকা বাড়তি তেল মুছে নিন।

ফল দিয়ে ফেসপ্যাক: অ্যাভোকাডো বা পাকা পেঁপের শাঁস, অলিভ কিংবা নারিকেল তেল ও মধু একসঙ্গে মিশিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। তার পর এই প্যাক লাগিয়ে নিন মুখে, গলায় এবং হাতে। ১৫-২০ মিনিট পর ধুয়ে নিয়ে লাগিয়ে নিন ময়েশ্চারাইজার।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah