বুধবার, ২৮ Jul ২০২১, ০২:০৫ অপরাহ্ন

দিন রাত সমান আজ পৃথিবীর খুব কাছে আসবে চাঁদ

দিন রাত সমান আজ পৃথিবীর খুব কাছে আসবে চাঁদ

আজ ২১ মার্চ। দিন রাত সমান আজ। আর আজ পৃথিবীর খুব কাছে চলে আসবে চাঁদ। ফলে রাতের আকাশে দেখা যাবে সুপারমুন। চলতি বছর এটিই সর্বশেষ সুপারমুন।

মার্কিন মহাকাশ সংস্থা নাসার মতে, আজ চাঁদকে স্বাভাবিকের চেয়ে ১৪ শতাংশ বড় দেখাবে। পৃথিবীর বেশ কাছে চলে আসবে বলে চাঁদকে এতো বড় দেখাবে।

নাসা বলছে, আজ চাঁদ পৃথিবীর খুব কাছ ঘেঁষে প্রদক্ষিণ করবে। এ কারণে অন্যসব দিনের ঔজ্জ্বল্যের চেয়ে আজ রাতের চাঁদের ঔজ্জ্বল্য ৩০ শতাংশ বেশি।

পৃথিবীর যে কোনো প্রান্ত থেকেই আজকের এই সুপারমুনের সৌন্দর্য উপভোগ করা যাবে বলে জানিয়েছেন নাসা। তবে এর জন্য আকাশ মেঘাচ্ছন্ন থাকা প্রয়োজন। চলতি বছর এটাই সর্বশেষ সুপারমুন। এরপর এমন একটি সুপারমুন দেখার সৌভাগ্য মিলবে ২০৩০ সালের ৯ ফেব্রুয়ারি।

অন্যদিকে আজ পৃথিবীতে দিন রাত সমান। অর্থাৎ আজ পৃথিবীর দুই গোলার্ধই ১২ ঘণ্টা করে আলো পাবে এবং ১২ ঘণ্টা পাবে না। ২১ মার্চের মতো ২৩ সেপ্টেম্বরও দিন রাত সমান হয়ে থাকে।

এর বৈজ্ঞানিক ব্যাখ্যা হলো- সূর্যের চারদিকে পরিক্রমণকালে পৃথিবীর মেরু রেখা ধ্রুবতারামুখী হয়ে কক্ষপথের সঙ্গে সব সময় ৬৬ দশমিক ৫ ডিগ্রি কোণ করে হেলে থাকে। আবার নিরক্ষরেখা বা বিষুবরেখার সমতল কক্ষপথের সঙ্গে ২৩ দশমিক ৫ ডিগ্রি কোণে হেলে থাকে।

সূত্র: ডিএম/ঢাটা


© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah