October 21, 2020, 4:15 pm

Just In : আমাদের দেশের আইনের শাসনের ডেলিভারীকারীরা আপোষকামিতা করে : সুলতানা কামাল
আমাদের দেশের আইনের শাসনের ডেলিভারীকারীরা আপোষকামিতা করে : সুলতানা কামাল করোনা সন্দেহ: রংপুর থেকে একজনকে ঢাকায় স্থানান্তর   
আমাদের দেশের আইনের শাসনের ডেলিভারীকারীরা আপোষকামিতা করে : সুলতানা কামাল
রাণীশংকৈলে পিপিআর ভ্যাক্সিনেশন ক্যাম্পেইনের উদ্বোধন স্কুল ও মাদ্রাসায় বার্ষিক পরীক্ষা হচ্ছে না : শিক্ষামন্ত্রী সৈয়দপুরে নষ্ট মিটারে মাসে কোটি টাকার বিদ্যুৎ বিল: উর্দুভাষী ক্যাম্প নিয়ে নেসকোর তেলেসমাতি কারবার নীলফামারীতে ইবতেদায়ী মাদরাসা জাতীয়করণের দাবিতে মানববন্ধন নীলফামারীতে ৫ যুব উদ্যোক্তাকে ১ লাখ ৯৪ হাজার ৫শ টাকার সহযোগিতা প্রদান সৈয়দপুর হাসপাতালে আবারো চালু করতে যাচ্ছে ‘সুভা’র স্বেচ্ছায় সেবাদান কার্যক্রম সৈয়দপুরে ট্রাকের ধাক্কায় নারী শ্রমিক নিহত হাতীবান্ধায় নৌকা নিয়ে শ্যামল ও শাহাদাতের বিজয় রংপুরের ৩টি ইউপি নির্বাচনে দুটিতে স্বতন্ত্র প্রার্থী একটিতে নৌকা জয়ী আওয়ামী সরকারের অধীনে কখনোই সুষ্ঠু নির্বাচন হতে পারে না
দুই ধরণের পেঁয়াজ রফতানিতে অনুমতি ভারত সরকারের

দুই ধরণের পেঁয়াজ রফতানিতে অনুমতি ভারত সরকারের

ফাইল ছবি

ডেস্ক রিপোর্ট, ১১ই অক্টোবর

ভারত থেকে দুই ধরণের পেঁয়াজ রফতানির আনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার।
শুক্রবার কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য দপ্তর ( ডিজিএফটি ) কতৃক জারী করা নোটিফিকেশনে পেয়াঁজ রফতানির ব্যাপারে এই নতুন সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ি রফতানিকারকরা ভারত থেকে এখন দুই ধরণের পেঁয়াজ রফতানি করতে পারবেন। এই দুই ধরণের পেয়াজের মধ্যে বেঙ্গালুরুরে উৎপাদিত রোজ লাইন পেঁয়াজ ও অন্দ্রপ্রদেশের কৃকৃষ্ণপূরম জাতের পেঁয়াজ, যা একটি নির্দিষ্ট পরিমানে রফতানি করা যাবে। তবে এর জন্য আগে কর্ণাটেক সরকারের উদ্যান উন্নয়ন কমিশনারের কাছ থেকে সার্টিফিকেট নিতে হবে রফতানিকারকদের। একই ভাবে কৃষ্ণপূরম জাতের পেযাজ রফতানির জন্যও অন্ধ্রপ্রদেশ সরকারের কাদাপার সহকারি পরিচালক উদ্যান উন্নয়নের কাছ থেকে পরিমাণগত সনদ নেয়ার ভিত্তিতে রফতানি করতে হবে।

নোটিফিকেশ অনুযায়ি সবোর্চ্চ সরকারি কোটা ১০ হাজার মেট্রিক টন পর্যন্ত পেঁয়াজ রফতানি করার আনুমতি দেবে সরকার এবং যার মেয়াদ থাকবে ৩১ মার্চ ২০২১ পর্যন্ত। তবে তার আগে রফতানিকারকদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে নিবন্ধন তথা চাহিদা জানিয়ে আবেদন করতে হবে। এ ছাড়া এখন থেকে এক মাত্র চেন্নাই পোটর্ থেকেই এই পেঁয়াজ রফতানি করতে হবে বলে সরকারি ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। অপর দিকে অন্ধ্রপ্রদেশের কৃষ্ণপূরম পেয়াঁজ রফতানির ক্ষেত্রেও ঠিক একই পদ্ধতি বলবদ থাকবে বলে নোটিফিকেশনে জানানো হয়েছে।

পেঁয়াজের এই নয়া নোটিফিকেশনের ব্যাপারে পেট্রাপোল আমদানি রফতানি সমিতির সাধারণ স¤পাদক কার্তিক চক্রবর্তী বাসসকে জানান, সরকারি এই সিদ্ধান্তের ব্যাপারে রফতানি এজেন্ট কতটা আগ্রহ দেখাবে সেটাই দেখার বিষয়, কেননা এর আগে ভারতের অনেকগুলো বন্দর থেকে পেঁয়াজের রফতানি করা হতো, এতে বেশীর ভাগ রফতানিকারকদের মাঝে স্বাচ্ছন্দতা ছিল। এখন শুধুমাত্র একটি বন্দর তথা চেন্নাই বন্দর থেকে রফতানি করার কারণে কিছুটা অসুবিধা হতে পারে, জানিয়েছেন কার্তিক চক্রবর্তী।

এ ব্যাপারে কেদ্রীয় বাণিজ্যমন্ত্রী পিযূষ গোয়েল এক টুইট বার্তায় বলেছেন , ‘কৃষকদের ক্ষমতায়ন এবং তাদের ফসলের সঠিক মূল্য প্রাপ্তির জন্যই সরকার বেঙ্গালুরুর রোজ লাইন পেঁয়াজ ও অন্ধ্রপ্রদেশের কৃষ্ণপূরম জাতীয় পেঁয়াজ সবোর্চ্চ ১০ হাজার মেট্রিক টন রফতানির অনুমতি দিয়েছে।( বাসস)

Please Share This Post in Your Social Media

Comments are closed.

© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah