শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৪:৫১ অপরাহ্ন

ধর্মঘট প্রত্যাহার হলেও স্বরূপে ফেরেনি ঢাকা

ধর্মঘট প্রত্যাহার হলেও স্বরূপে ফেরেনি ঢাকা

দাবি মেনে নেয়ার আশ্বাসে অনির্দিষ্টকালের ধর্মঘট বুধবার দিবাগত মধ্যরাতে প্রত্যাহার করে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। আজ রাজধানীতে চলাচল শুরু করেছে ট্রাক ও কাভার্ডভ্যান। তবে স্বরূপে ফেরেনি ঢাকা। আগের মতো এখনও পূর্ণমাত্রায় যান চলাচল শুরু হয়নি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে পরিবহন মালিক-শ্রমিকদের বৈঠকে ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হলেও খুলনা ও সাতক্ষীরা, নড়াইল থেকে বন্ধ রয়েছে বাস চলাচল।

বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ সদস্য সচিব মো. তাজুল ইসলাম বৃহস্পতিবার জাগো নিউজকে বলেন, গত রাতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ৯ দফা দাবি নিয়ে আলোচনা হয়। লাইসেন্স, ফিটনেস সনদ আপডেটের জন্য ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত সময় পেয়েছি। সে অনুযায়ী আমরা কাজ করব। পাস হওয়া আইন সংশোধনের দাবি বিবেচনার জন্য সুপারিশ আকারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানোর কথাও বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফলপ্রসূ বৈঠক হয়েছে। আমাদের দাবি-দাওয়া মেনে নেওয়ায় কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে। শ্রমিকরা কর্মে ফিরেছে। সকাল থেকে ট্রাক-কাভার্ডভ্যান চলাচল করছে। একই দাবিতে বাস মালিকরা বিভিন্ন জেলায় বাস চলাচল বন্ধ করে রেখেছেন। যে কারণে যাত্রীরা দুর্ভোগে পড়েছেন।

সায়েদাবাদ আন্তঃজেলা বাস-মালিক সমিতির সভাপতি আবুল কালাম জানান, সায়েদাবাদ থেকে পূর্বাঞ্চলের সব পরিবহন ছেড়ে যাচ্ছে। কোথাও কোনো সমস্যা নেই। শ্রমিক-মালিক সবাই কাজ করছেন।

মহাখালী বাস টার্মিনাল মালিক সমিতির সভাপতি হাজি আবুল কালাম বলেন, শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন, এটা সত্য। তবে পরিবহন চলাচল সংখ্যায় কিছুটা কম।

বৃহস্পতিবার সকালে রাজধানীর কল্যাণপুর, আগারগাঁও, মহাখালী, তেজগাঁও ও গুলশান এলাকায় দেখা যায়, দুই লেনের সড়কে একটি লেনে গাড়ির চাপ থাকলেও আরেকটি বেশ ফাঁকা। ট্রাফিক সিগন্যালগুলোতে অন্য দিনের মতো বিশেষ চাপ নেই। পিকআপ, ট্রাক ও কাভার্ডভ্যান, বাস, মিনিবাস ও দূরপাল্লার বাসও কম চলাচল করতে দেখা যায়।

ডিএমপির ট্রাফিক উত্তরের উপ-কমিশনার (ডিসি) প্রবীর কুমার দাস বলেন, সড়কে যান চলাচল স্বাভাবিক। তবে যানবাহনের সংখ্যা কিছুটা কম। নতুন আইনের সঙ্গে যাদের কাগজ-ডকুমেন্টে ব্যত্যয় রয়েছে, তারা রাস্তায় গাড়ি নিয়ে নামছেন না। তবে কিছুদিনের মধ্যে সব ঠিক হয়ে যাবে।

হাতিরঝিল-মেরুল বাড্ডা এলাকার ট্রাফিক সার্জেন্ট সোহেল কবীর জাগো নিউজকে বলেন, গতকাল তো পরিবহনের সংকট ছিলই। তবে অন্য স্বাভাবিক দিনের চেয়ে আজ গণপরিবহন কম। আনুমানিক ৬০ শতাংশ চলাচল করছে। তবে ট্রাক কিংবা কাভার্ডঅ্যান এবং পিকআপ চলাচল স্বাভাবিক।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah