রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৯:০৬ পূর্বাহ্ন

নীলফামারীতে কর্মসংস্থান সৃষ্টির লক্ষে দিনব্যপি কর্মশালা

নীলফামারীতে কর্মসংস্থান সৃষ্টির লক্ষে দিনব্যপি কর্মশালা

শাহজাহান আলী মনন/নীলফামারী  ২৫ জুন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১৮ সালের নির্বাচনী ইশতেহার অনুযায়ী কর্মসংস্থান সৃষ্টির লক্ষে প্রত্যেক উপজেলা থেকে বছরে ১ হাজার যুব বা যুব মহিলাকে বিদেশে জনশক্তি প্রেরনের জন্য নীলফামারী উপজেলা প্রশাসন একটি কর্মশালার আয়োজন করেন। বৃহস্পতিবার সকালে নীলফামারী কারিগরি প্রশিক্ষন কেন্দ্রের (টিটিসি) সম্মেলন কক্ষে ওই কর্মশালার আয়োজন করেন।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এলিনা আকতারের সভাতিত্বে প্রধান অতিথি জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী তার বক্তব্যে বলেন, ২০১৮ সালে নির্বাচনী ইশতেহারে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষনা দিয়েছিলেন আগামী ৫ বছরে ১ কোটি ২৮ লক্ষ কর্মসংস্থান সৃজনের পরিকল্পনা নিয়ে দেশের প্রতিটি উপজেলা থেকে বছরে ১ হাজার যুব বা যুব মহিলাকে বিদেশে পাঠাতে হবে। সেই সুযোগ কাজে লাগিয়ে ১৯৭৬ সাল থেকে বাংলাদেশ বিদেশে জনশক্তি প্রেরন শুরু করে। বর্তমানে বিশ্বের ১৭৩টি দেশে ১ কোটি ২০ লক্ষের অধিক বাংলাদেশি কর্মী বিভিন্ন কাজে নিয়োজিত আছেন। তারা বছরে গড়ে ১৬ বিলিয়নের অধিক মার্কিন ডলার রেমিটেন্স আয় করছেন।
এরই লক্ষে নীলফামারী টিটিসিতে বিভিন্ন মেয়াদে প্রশিক্ষন আয়োজন করে থাকে। এরমধ্যে চাইনিজ ভাষা প্রশিক্ষন, কোরিয়ান ভাষা প্রশিক্ষন, রেফ্রিজারেশন এন্ড এয়ার কন্ডিশনিং , মেকানিক্যাল, গার্মেন্টস  (ড্রেস মেকিং), জেনারেল ইলেকট্রনিক্স, জেনারেল ইলেকট্রিক্যাল কোর্স চালু আছে।
টিটিসির অধ্যক্ষ জিয়াউর রহমান বলেন, নীলফামারী টিটিসি কেন্দ্রটি ২০১২ সালে স্থাপিত হয়ে ২০১৬ সালে এর কার্যক্রম শুরু হয়। এ যাবত এই প্রশিক্ষন কেন্দ্র থেকে বিভিন্ন কোর্সে প্রশিক্ষন নিয়ে ৩৩ জন বিদেশে চাকুরি করে দেশে রেমিটেন্স আয় করছেন। এ ছাড়াও ১৩ জন পাইপ লাইনে আছে। করোনাকালিন সময় পেরিয়ে গেলে আশা করি পুরোদমে এই কার্যক্রম শুরু হবে।
কর্মশালায় উপস্থিত ছিলেন, সদর উপজেলা পরিসদের চেয়ারম্যান শাহিদ মাহমুদ, ভাইস চেয়ারম্যান দীপক চক্রবর্তী, জেলা আওয়ামীলীগের সহসভাপতি হাফিজুর রশিদ মঞ্জু, এভারগ্রিন হাউস কিপার প্রশিক্ষন কেন্দ্রের উপমহাব্যবস্থাপক (অবঃ) মেজর হারুন অর রশিদ, মশিউর রহমান ডিগ্রী কলেজের অধ্যক্ষ শহিদুল ইসলাম প্রমুখ। এ ছাড়াও ৭০জন জন প্রতিনিধি ওই কর্মশালায় অংশ গ্রহন করেন।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah