শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৯:৩৫ অপরাহ্ন

পর্ণ বন্ধে মার্চ থেকে যুদ্ধ শুরু-মোস্তফা জব্বার

পর্ণ বন্ধে মার্চ থেকে যুদ্ধ শুরু-মোস্তফা জব্বার

এনপি নিউজ ৭১ ডেক্সঃ

দেশে পর্নোসাইট বন্ধে নতুন করে পদেক্ষপ নিচ্ছে সরকার। আর এই উদ্যোগকে ‘যুদ্ধ’ হিসেবে নিয়েছে সরকার। এ বিষয়টি নিশ্চিত করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, শিশুদের জন্য ইন্টারনেট নিরাপত্তা নিশ্চিত করতে অ্যাপসহ খারাপ কনটেন্ট ফিল্টারিংয়ের উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি শিশুদেরকে ইন্টারনেট সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রাথমিক স্তর থেকে তথ্যপ্রযুক্তি শিক্ষা বাধ্যতামূলক করা অপরিহার্য। আগামী মার্চ মাস নাগাদ এই কাজ শুরু হতে পারে।

তিনি আরো বলেন ডিজিটাল শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদের ডিজিটাল হতে হবে। একইসঙ্গে ডিজিটাল নিরাপত্তাও নিশ্চিত করতে হবে।

মোস্তাফা জব্বার জানান, ভবিষ্যত প্রজন্মকে রক্ষা করতে হলে এটাকে যুদ্ধ হিসেবে নিতে হবে। প্রতিনিয়ত নতুন নতুন এসব সাইট জন্ম নেয়। তারপর মিরর সাইটগুলো থাকে। একটা বন্ধ করলে আরেকটায় সুইচ করে।

তাই এখন হতে যেগুলোর তালিকা হাতে পাওয়া মাত্র সেগুলো বন্ধ করা শুরু হবে উল্লেখ করে তিনি বলেন, সেইসঙ্গে আমাদের একটি প্রকল্প রয়েছে, যেটি সাইবার সিকিউরিটির উপর করা হয়েছিল। সেই প্রকল্প হতে আরও শক্তিশালীভাবে এগুলো প্রতিরোধ করা হবে।

মন্ত্রী জানান, সাইটগুলো চিহ্নিত করে এবং বন্ধ করতে মার্চ মাসের মধ্যে প্রযুক্তি ব্যবহার শুরু হবে।এর বাইরে ইউটিউবে যে ক্ষতিকর অ্যাডাল্ট কনটেন্ট ছড়িয়ে দেয়া হচ্ছে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

প্রসঙ্গত বর্তমান সরাকারের অধীনেই ২০১৬ সালে দেশে পর্নোসাইট বন্ধে উদ্যোগ নেয়া হয়েছিল।তখন দেশে পাঁচ শতাধিক পর্ন সাইট বন্ধ করার কথা জানানো হয়েছিল। যেখানে তালিকায় থাকা সাইটগুলোর মধ্যে কিছু বিদেশী সাইট ছাড়া দেশের মধ্য থেকে হোস্ট করা সাইটের সংখ্যাই বেশী ছিল বলে বলা হয়েছিল।তবে এখনও বাংলাদেশ হতে অসংখ্য সাইট সার্চে পাওয়া যায়। অ্যালেক্সার র‌্যাংকিং অনুযায়ী দেশে শীর্ষ ১০ ওয়েবসাইটের মধ্যেই একটি পর্ন সাইট রয়েছে।


© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এনপিনিউজ৭১.কম
Developed BY Rafi It Solution