সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০১:৪৮ অপরাহ্ন

প্রিন্টিং জটিলতায় আটকে আছে পাসপোর্ট নবায়ন: পররাষ্ট্রমন্ত্রী

প্রিন্টিং জটিলতায় আটকে আছে পাসপোর্ট নবায়ন: পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, পাসপোর্ট মেশিনের প্রিন্টিংয়ের ঝামেলার কারণে বিদেশে বাংলাদেশের নাগরিকেরা পাসপোর্ট নবায়ন করতে পারছেন না। এখন বিষয়টি সুরাহার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় ব্যবস্থা নিয়েছে।

মঙ্গলবার (১৭ আগস্ট) দুপুরে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে শোক দিবসের আলোচনা শেষে বিদেশের মিশনে পাসপোর্ট নবায়ন বন্ধের বিষয়ে জানতে চাইলে তিনি এ মন্তব্য করেন।

এ সমস্যা নিয়ে আরও আগে থেকে কেন পদক্ষেপ নেওয়া হয়নি –এ বিষয়ে ক্ষোভ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাসপোর্ট ইস্যু পাসপোর্ট অফিস এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাজ। পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যন্ত অনেক পাসপোর্টের নবায়ন নিয়ে আটকে আছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে সংশ্লিষ্ট দপ্তরের সঙ্গে আলোচনা করেছে জানিয়ে আব্দুল মোমেন বলেন, তারা সমস্যা সমাধানের চেষ্টা করছে।

বাংলাদেশের বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর-ডিআইপি ৩ কোটি এমআরপির জন্য আঙুলের ছাপ নেওয়া ও পাসপোর্ট ছাপানোর চুক্তি করেছিল মালয়েশিয়ার প্রতিষ্ঠান আইরিস ইন্টারন্যাশনালের সঙ্গে।

গত জুনে এ প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যায়। এরপর নতুন করে কোনো এমআরপির ডেটা এন্ট্রি হচ্ছে না। ফলে তথ্যভাণ্ডারে তথ্যও অন্তর্ভুক্ত করা যাচ্ছে না। আর এতে বিপাকে পরে প্রবাসী বাংলাদেশিরা। বিদেশে বাংলাদেশি মিশনগুলোতে পাসপোর্ট নবায়ন সেবা বন্ধ হয়ে যায়। পাসপোর্টের মেয়াদ না থাকলে বিদেশে আটক হওয়ার আশঙ্কা যেমন বাড়ছে। তেমনি মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট নিয়ে ভ্রমণের সুযোগও থাকছে না।

সমস্যাটির বিষয়ে পাসপোর্ট অধিদপ্তর থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়কে কিছু জানানো হয়নি। ফলে মন্ত্রণালয়ও মিশনগুলোতে কোনো নির্দেশনা পাঠাতে পারেনি। অবশ্য মিশনগুলো নিজেদের মতো করে বিজ্ঞপ্তি প্রচার করে পাসপোর্ট সেবা বন্ধ রাখার কথা জানিয়েছে।


© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এনপিনিউজ৭১.কম
Developed BY Rafi It Solution