মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ০৪:২৩ পূর্বাহ্ন

প্রয়াত গোলাম মোস্তফা বাটুল ছিলেন আপদামস্তক সাংবাদিক ও সম্পাদক

প্রয়াত গোলাম মোস্তফা বাটুল ছিলেন আপদামস্তক সাংবাদিক ও সম্পাদক

 নিজস্ব প্রতিবেদক, রংপুর  ১০ সেপ্টেম্বর

বিশিষ্ট মুক্তিযোদ্ধা, বর্ষিয়ান রাজনীতিবিদ, সফল সংগঠক, উত্তরাঞ্চলের সাংবাদিকতার বাতিঘর, সাবেক সংসদ সদস্য, মুক্তিযুদ্ধের মুখপত্র সাপ্তাহিক রণাঙ্গন, সাপ্তাহিক মহাকাল ও দৈনিক দাবানল এর প্রতিষ্ঠাতা সম্পাদক সাংবাদিক খন্দকার গোলাম মোস্তফা বাটুল ছিলেন সততা, নিষ্ঠাবান ও নির্ভীকতার প্রতীক।
তিনি শুধু নীতিবান, আপদামস্তক সম্পাদক ও সাংবাদিকই ছিলেন না, ছিলেন একজন দক্ষ অভিজ্ঞ নেতা এবং সাংবাদিকদের অভিভাবক। আদর্শের প্রশ্নে সারা জীবন অটল ছিলেন। তার স্মৃতিকে বাঁচিয়ে রাখতে হলে দাবানলকে বাঁচিয়ে রাখতে হবে।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে গোলাম মোস্তফা বাটুল’র স্মরণসভায় রংপুরের সাংবাদিক সমাজ এসব কথা বলেন।

তারা আরও বলেন, ‘তার কর্ম ও চিন্তার মধ্যে ছিল মানুষের প্রতি অকৃত্রিম ভালোবাসা। তার প্রয়াণে সাংবাদিক সমাজ শুধু একজন ভালো সাংবাদিক ও সম্পাদকই হারায়নি, দেশ একজন মুক্তিযোদ্ধা ও ভালো মানুষকে হারিয়েছে। তার মতো সংগঠকের অভাব কোনো দিনই পূরণ হবে না।
রংপুর রিপোর্টার্স ইউনিটি এই স্মরণসভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন ইউনিটির সিনিয়র সহ-সভাপতি আবুল হোসেন বাবলু।

বক্তব্য রাখেন প্রয়াত সাংবাদিকের ছেলে ও দৈনিক দাবানল এর ব্যবস্থাপনা সম্পাদক খন্দকার মোস্তফা সরওয়ার অনু, রিপোর্টার্স ইউনিটির সহ সভাপতি অজয় সরকার দুলু, এনামুল হক স্বাধীন, সাধারণ সম্পাদক শিমুল ইসলাম, সহ সাধারণ সম্পাদক রণজিৎ দাস, রংপুর রিপোর্টার্স ক্লাব এর যুগ্ম সাধারণ সম্পাদক ফরহাদুজ্জামান ফারুক, সিটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর মানক, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন রংপুরের সাধারণ সম্পাদক মমিনুল ইসলাম রিপন, রিপোর্টার্স ক্লাবের প্রচার সম্পাদক হারুন অর রশিদ হারুন, তাজহাট মেট্রোপলিটন প্রেসক্লাবের আহবায়ক এসএম জাকির হোসাইন, দৈনিক ইত্তেফাকের ফটো সাংবাদিক এম মিরু সরকার প্রমুখ।

সভায় গোলাম মোস্তফা বাটুলের স্মৃতিচারণ করে বক্তারা বলেন, ‘মুক্তিযোদ্ধা বাটুল যা করে গেছে, তা ভবিষ্যতের জন্য অনুকরণীয়। তিনি প্রগতিশীল আন্দোলনের সংগঠক ছিলেন। সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও সাংবাদিক অঙ্গনে সমানভাবে ভূমিকা রেখেছেন। যেখানে মানুষের কল্যাণ, সেখানে তিনি নিবেদিত ছিলেন। বাঙালি জাতীয়তাবাদ, অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী মানুষ ছিলেন। আদর্শের প্রশ্নে তিনি ছিলেন আপসহীন। তার নেতৃত্বে সাংবাদিকদেও আন্দোলন ও সফলতা ঈর্ষণীয়।

স্মরণসভা শেষে মরহুমের রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। দোয়া মোনাজাত পরিচালনা করেন সাংবাদিক এসএম জাকির হোসাইন।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah