বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০৯:৫১ পূর্বাহ্ন

ফেসবুক, গুগল ও অ্যামাজনে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে চাকরি পেয়েছেন শাহজালাল বিঃ ও প্রঃ বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী

ফেসবুক, গুগল ও অ্যামাজনে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে চাকরি পেয়েছেন শাহজালাল বিঃ ও প্রঃ বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থী

নিউজ ডেক্সঃ

শাবিপ্রবি (সিলেট): বিশ্বের শীর্ষস্থানীয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টেক জায়ান্ট গুগল ও ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠান অ্যামাজনে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে চাকরি পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) পাঁচ শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১১-১২ সেশনের শিক্ষার্থী মো. খাইরুল্লাহ গৌরব অ্যামাজনে চাকরি পেয়েছেন।

অন্যদিকে ফেসবুক ইউরোপের প্রধান সদর দপ্তর লন্ডনে চাকরি পেয়েছেন একই বিভাগের ২০১১-১২ শিক্ষার্থী সাকিবুল মাওলা ও সাজিদ শাহরিয়ার তুমান। এছাড়া গুগল আয়ারল্যান্ডের ডাবলিন সদর দপ্তরে চাকরি পেয়েছেন একই বিভাগের ২০১১-১২ সেশনের শিক্ষার্থী ইভান হোসেন এবং ২০১৫-১৬ সেশনের তন্ময় কৃষ্ণ দাস।

সোমবার (১ নভেম্বর) দুপুরে চাকরি পাওয়ার বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন মো. খাইরুল্লাহ গৌরব।

নিজের অনুভূতি জানিয়ে গৌরব বলেন, ‘বিশ্ববিদ্যালয় জীবন থেকেই ফেসবুক, অ্যামাজন, গুগল, মাইক্রোসফট, অ্যাপলের মতো প্রতিষ্ঠানে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করার স্বপ্ন ছিল।

কাজেই সেই স্বপ্ন পূরণ হওয়াতে আমি অনেক আনন্দিত এবং মহান আল্লাহর কাছে কৃতজ্ঞ। কৃতজ্ঞতা আমার সাস্ট সিএসই বিভাগের কাছে।
তিনি বলেন, ‘আমি সফটওয়ার ইঞ্জিনিয়ার হিসেবে অ্যামাজনের ডাবলিন অ্যায়ারল্যান্ড অফিসে জয়েন করেছি। এরআগে ব্যাংককে অ্যাগোডাতে ব্যাকেন্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেছি। ’

ছাত্র জীবনের কথা স্মরণ করে তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন কম্পেটেটিভ প্রোগ্রামিংয়ের সঙ্গে যুক্ত থাকা এবং গুণী শিক্ষক, বন্ধু, সিনিয়ররা আমাকে বড় স্বপ্ন দেখতে শিখিয়েছেন। যার যাত্রাটা ছিল অনেক দীর্ঘ। অ্যামাজনের আগে প্রায় চার বছর বাংলাদেশ এবং থাইল্যান্ডে ৪টি কোম্পানিতে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করেছি।

অ্যামাজনে চাকরির বিষয়ে তিনি বলেন, আমি অ্যামাজন কাজ করতে আগ্রহী কিনা? আমার কাছে তারা জানতে চেয়েছিল। সবকিছু বিবেচনা করে আমি আগ্রহ প্রকাশ করলে তারা আমার ইন্টারভিউ প্রসেস শুরু করে। সর্বমোট চার ধাপে ইন্টারভিউ হয়। সব থেকে কঠিন ধাপ ছিল অনসাইট ইন্টারভিউ। সব ইন্টারভিউ শেষ করে পাঁচ দিনের মাথায় আমাকে জব অফার করে। পরিশেষে আমি সেখানে জয়েন করি।

এদিকে গত সপ্তাহে শাবিপ্রবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী মওদুদ আহমেদ শাহরিয়ার ও এম. নাজিম উদ্দিন ফেসবুকের ইউরোপের প্রধান সদর দপ্তর লন্ডনে নিয়োগ পেয়েছেন।


© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এনপিনিউজ৭১.কম
Developed BY Rafi It Solution