শনিবার, ৩১ Jul ২০২১, ০৫:৪০ অপরাহ্ন

বাড়ছে পাসের হার কমে যাচ্ছে জিপিএ-৫

বাড়ছে পাসের হার কমে যাচ্ছে জিপিএ-৫

এসএসসির ফল প্রকাশের পর শিক্ষার্থীদের উল্লাস (ফাইল ছবি)মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। সোমবার (৬ মে) প্রকাশিত ফলে দেখা যায়, এবার পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। গত বছর এ হার ছিল ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এ বছর পাসের হার বাড়লেও জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। গত বছর এর সংখ্যা ছিল ১ লাখ ১০ হাজার ৬২৯।
রাজধানীতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে সোমবার বেলা ১১টায় শিক্ষামন্ত্রী দীপু মনি আনুষ্ঠানিকভাবে ফলের সারসংক্ষেপ তুলে ধরেন। এসময় আট শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।
রেওয়াজ অনুযায়ী প্রতিবার ফল ঘোষণার দিন সকালে প্রধানমন্ত্রীর হাতে ফলের সারসংক্ষেপ তুলে দেন বোর্ডের চেয়ারম্যানরা। দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে শিক্ষামন্ত্রী ফলের বিস্তারিত তুলে ধরেন। কিন্তু এবার প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকায় শিক্ষামন্ত্রীর হাতে ফল তুলে দেওয়া হয়। এরপর লন্ডনে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফোন করে উত্তীর্ণ শিক্ষার্থীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ২১ লাখ ২৭ হাজার ৮১৫ শিক্ষার্থী অংশ নিয়েছে। এরমধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র।
উল্লেখ্য, এ বছর সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় পরীক্ষা-২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২৬ ফেব্রুয়ারি শেষ হয়। আর ব্যবহারিক পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৫ মার্চ। মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারি শেষ হয়। ব্যবহারিক পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৬ মার্চ। এছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ২৩ ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ২৮ ফেব্রুয়ারি।
এনপিনিউজ/আশিক/


© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah