শুক্রবার, ২৫ Jun ২০২১, ০৭:১০ অপরাহ্ন

রংপুরে চালু হলো করোনা শনাক্তকরণ পিসিআর যন্ত্র

রংপুরে চালু হলো করোনা শনাক্তকরণ পিসিআর যন্ত্র

এনপিনিউজ৭১/নিজেস্ব প্রতিবেদক/ ২ এপ্রিল রংপুর

রংপুর মেডিকেল কলেজে চালু হয়েছে করোনা ভাইরাস শনাক্তকরণ পিসিআর যন্ত্র। বৃহস্পতিবার সকাল ১০টায় কলেজের অনুজীব বিজ্ঞান বিভাগে স্থাপিত এ যন্ত্রের আনুষ্ঠিক যাত্রা শুরু হয়। তবে উদ্বোধনের সময় কোন নমুনা পরীক্ষা করা হয়নি। রমেকে স্থাপতি এ মেশিন দিয়ে প্রতিদিন ৯৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহজনক রোগীর নমুনা পরীক্ষা করা যাবে।

এছাড়া রমেক হাসাপাতালে আগত করোনা আক্রান্ত কিংবা সন্দেহভাজন রোগীদের চিকিৎসা ব্যবস্থাপনা ও সংক্রমণ প্রতিরোধ বিষয়ক ১০ সদস্যের একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। এছাড়াও করোনার নমুনা পরীক্ষায় পাঁচ সদস্যের আলাদা আরেকটি কমিটি গঠন করা হয়েছে। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের অনুজীব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ মোস্তাকিমুর রহমান জানান, কার্যক্রম শুররি দিন সকালে করোনা আক্রান্ত বা সন্দেহভাজন কোনো রোগীর নমুনা হাতে না থাকায় পরীক্ষা করা সম্ভব হয়নি। তবে কোথাও থেকে নমুনা হাতে এসে পৌঁছলে দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা করা সম্ভব হবে।

তিনি আরোও জানান, পিসিআর মেশিনে একটি পরীক্ষা হতে সাধারণত চার থেকে ছয় ঘণ্টা সময় লাগে। একই সঙ্গে ৯৬টি নমুনা পরীক্ষা করা যাবে। অর্থাৎ একই দিনে ৯৬ জন রোগীর নমুনা পরীক্ষা করা সম্ভব। এদিকে নমুনা সংগ্রহ প্রক্রিয়ার ব্যাপারে রমেক অধ্যক্ষ ডা. একেএম নুরুন্নবী লাইজু জানান, রংপুর বিভাগের ৮ জেলা থেকে নমুনা সংগ্রহ করা হবে। কোনো রোগীর শরীরে করোনা আক্রান্তের উপসর্গ দেখা দিলে নিকটস্থ স্বাস্থ্যসেবা কেন্দ্র, সিভিল সার্জন, হাসপাতালসহ প্রয়োজনীয় হটলাইন ও ফোন নম্বরে যোগাযোগ করবে। স্থানীয় স্বাস্থ্যকর্মীরা নমুনা সংগ্রহ করে রমেকের অনুজীব বিজ্ঞান বিভাগে প্রেরণ করার পর তা পরীক্ষা করা হবে। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের করোনার উপসর্গ থাকলে তা সেখান থেকে সংগ্রহ করা হবে। রমেক হাসাপাতালে আগত করোনা আক্রান্ত কিংবা সন্দেহভাজন রোগীদের চিকিৎসা ব্যবস্থাপনা ও সংক্রমণ প্রতিরোধ বিষয়ক ১০ সদস্যের একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। এছাড়াও করোনার নমুনা পরীক্ষার পাঁচ সদস্যের আলাদা আরেকটি কমিটি গঠন করা হয়েছে।

 

এদিকে রংপুর বিভাগের আট জেলার কোনো রোগীর শরীরে করোনা আক্রান্তের উপসর্গ দেখা দিলে নিজ নিজ এলাকার হাসপাতাল ও সিভিল সার্জনসহ প্রয়োজনীয় নম্বরে যোগাযোগ করার জন্য বলা হয়। রংপুরের রোগীদের জন্য রমেক হাসপাতালের করোনা ইউনিটের হটলাইন নম্বরে (০১৭১২-১৭৭২৪৪) যোগাযোগ করতে বলা হয়েছে। এ ছাড়াও রংপুর জেলা সিভিল সার্জন কার্যালয়ের নম্বর (ফোন- ০৫২১ ৬২১৫০ অথবা ০১৭১৮-৫৬২১৭২), রংপুর মেট্রোপলিটন পুলিশ কন্ট্রোল রুম (ফোন- ০৫২১ ৫৭০০৬৬ অথবা ০১৭৬৯-৬৯৫৪০০) এবং আইইডিসিআর এর হট লাইনে যোগাযোগ করার জন্য বলা হয়।

এনপি৭১/মেহি


© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah