শনিবার, ০৬ মার্চ ২০২১, ১০:৫৯ অপরাহ্ন

রংপুরে পুলিশি বাধায় বাম গণতান্ত্রিক জোটের কর্মসূচি পন্ড

রংপুরে পুলিশি বাধায় বাম গণতান্ত্রিক জোটের কর্মসূচি পন্ড

নিজেস্ব প্রতিবেদক/ রংপুর ২ জুলাই

রংপুরে পুলিশি বাধায় কেন্দ্রীয় কর্মসূচি পালন করতে পারেনি বাম গণতান্ত্রিক জোট। এর প্রতিবাদে সংবাদ সম্মেলনের আয়োজন করা হলে সেই কর্মসূচিও পন্ড হয়ে গেছে প্রশাসনের বাধায়। এ ঘটনাকে অসাংবিধানিক আচরণ দাবি করে তীব্র নিন্দা জানিয়েছেন বাম গণতান্ত্রিক জোট নেতারা।

বৃহস্পতিবার (২ জুলাই) দুপুরে রংপুরে কেন্দ্র ঘোষিত অবস্থান কর্মসূচি পালনে জোটের নেতা-কর্মীরা একত্রিত হবার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেন। সরকারি পাটকলকে ব্যক্তি মালিকের হাতে তুলে দেয়া ও করোনা শনাক্তে নমুনা পরীক্ষায় ফি আরোপের সিদ্ধান্তের প্রতিবাদে অবস্থান কর্মসূচি ঘোষণা করেছিল বাম গণতান্ত্রিক জোট।

এদিকে রংপুরে পুলিশি বাধায় কর্মসূচি পালন করতে না পেরে নগরীর একটি কমিউনিটি সেন্টারে জোটের পক্ষ থেকে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। কিন্তু সেখানেও পুলিশ প্রশাসনের বাধায় পুরো আয়োজন ভেস্তে হয়ে যায়।

এদিকে প্রশাসনের এধরণের বাধাকে অসাংবিধানিক আচরণ দাবি করে ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন বাম গণতান্ত্রিক জোট রংপুরের সমন্বয়ক ও বাসদ রংপুর জেলার আহ্বায়ক কমরেড আব্দুল কুদ্দুস, বাসদ (মার্কসবাদী) রংপুর জেলা সমন্বয়ক আনোয়ার হোসেন বাবলু, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি রংপুর জেলার সাধারণ সম্পাদক শাহীন রহমানসহ জোটের অন্যান্য জেলা নেতৃবৃন্দ।

বাম জোট নেতারা বলেন, মত প্রকাশের অধিকার সংবিধানে সংরক্ষিত আছে। কিন্তু ডিজিটাল নিরাপত্তা আইনের নামে মানুষের কথা বলার সেই গণতান্ত্রিক অধিকার কেড়ে নেয়া হচ্ছে। রংপুরের পুলিশ প্রশাসন রাজনৈতিক কর্মসূচি পালনের জন্য তাদের কাছে লিখিত অনুমতি নেয়ার বাধ্যবাধকতা তৈরি করেছে । সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে কোনো কর্মসূচি পালন করতে গেলেও হামলা, মামলা এবং গ্রেফতার করা হচ্ছে।  প্রোগ্রাম করার কোন অনুমতি চাইলে তারা অনুমতি দেয় না। করোনা পরিস্থিতির অজুহাত দেখিয়ে কর্মসূচিতে বাধা দেয়।

নেতৃবৃন্দ বলেন, সারাদেশের বাজারে, রাস্তাঘাটে সর্বত্র হাজার হাজার মানুষ ঝুঁকিপূর্ণভাবে চলাফেরা করছে, সেদিকে প্রশাসনের নজর নেই। সেখানে তারা নির্বিকার। কিন্তু সরকারের ভুল ধরিয়ে দিতে রাজনৈতিক কোনো কর্মসূচি এলেই প্রশাসন খড়গহস্ত। পুলিশ প্রশাসন অতি উৎসাহী হয়ে অগণতান্ত্রিক ও অসাংবিধানিক উপায়ে বাধা প্রদান করছে। এধরণের আচরণ বন্ধ করা না হলে আগামী কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah