শনিবার, ১৯ Jun ২০২১, ১০:১৪ অপরাহ্ন

রংপুরে বকেয়া বেতনের দাবিতে চিনিকল শ্রমিকদের বিক্ষোভ

রংপুরে বকেয়া বেতনের দাবিতে চিনিকল শ্রমিকদের বিক্ষোভ

এনপিনিউজ৭১/নিজেস্ব প্রতিবেদক/ ২৬ এপ্রিল রংপুর

রংপুরের চার মাসের বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে শ্যামপুর চিনিকলের শ্রমিকরা। এতে শ্রমিকদের সাথে অংশ নেন গেল বছরে বিক্রি করা আখের মূল্য না পাওয়া আখ চাষিরাও। রোববার দুপুরে শ্যামপুর সুগার মিলস্ লিমিটেড এর প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।
তাদের অভিযোগ, চিনিকলের সাড়ে ৬শ’ শ্রমিকের ৪ মাসের বেতন ও গত বছরে বিক্রি করা ২ কোটি টাকারও বেশি আখের বকেয়া টাকা শ্যামপুর সুগার মিলস্ কর্তৃপক্ষ এখনও পরিশোধ করেনি।
এব্যাপারে চিনিকল এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক বুলু আমিন জানান, করোনা মহামারিতে এমনিতেই শ্রমিক ও চাষিরা ভালো নেই। তার মধ্যে চার মাস ধরে বেতন না পাওয়ায় শ্রমিকদের মানবেতন জীবনযাপন করতে হচ্ছে। আখচাষিরাও গত বছরে বিক্রি করা আখের বকেয়া টাকা না পেয়ে বিচলিত হয়ে পড়েছেন। এভাবে চলতে থাকায় আসন্ন আখমাড়াই মৌসুমে আখের উৎপাদন অনিশ্চয়তায় পড়েছে।
চিনিকল শ্রমিক আলমগীর হোসেন বলেন, করোনাভাইরাসের সময় বাড়ি থেকে বের হতে পারছি না। জমানো টাকা শেষ হওয়ায় ধারদেনা করে চলছি। বর্তমানে দোকানিরা আর বাকিতে খরচ দিতেও রাজি হচ্ছেন না। ফলে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছি।
অন্যদিকে শ্রমিকদের অভিযোগের প্রসঙ্গে শ্যামপুর সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক সামসুজ্জামান বলেন, দোকানপাট বন্ধ থাকায় চিনিকলে উৎপাদিত চিনি বাজারে বিক্রি করা সম্ভব হচ্ছে না। একারণে আর্থিক সমস্যার সৃষ্টি হয়েছে।
তিনি আরও বলেন, প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনে কথা বলেছি। তারা দ্রুত সময়ের মধ্যে বকেয়া বেতন পরিশোধ করাসহ চলতি মাসের অগ্রিম বেতন দেয়ার আশ্বাস দিয়েছেন।

এনপি৭১/মেহি


© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah