মঙ্গলবার, ২৭ Jul ২০২১, ০৩:২৭ অপরাহ্ন

রংপুর জেলায় ভূমি সেবা সপ্তাহ ২০২১ পালন উপলক্ষে প্রেস ব্রিফিং

রংপুর জেলায় ভূমি সেবা সপ্তাহ ২০২১ পালন উপলক্ষে প্রেস ব্রিফিং

নিজস্ব প্রতিবেদকঃ

ভূমি সেবা জনগণের দ্বারপ্রান্তে পৌছে দেয়া ও ডিজিটাল ভূমি সেবাসমূহে জনগনকে উদ্বুদ্ধ ও আগ্রহী করা এবং ডিজিটাল সেবাসমুহের সুবিধা ভূমি মালিকগণকে জানানোর জন্য ভূমি মন্ত্রণালয় কর্তৃক আগামী ৬ জুন ২০১১ থেকে ১০ জুন ২০২১ তারিখ পর্যন্ত রংপুর জেলাসহ দেশব্যাপি ভূমি সেবা সপ্তাহ ২০২১ পালিত হতে যাচ্ছে ।

ভূমি উন্নয়ন কর অনলাইনে প্রদানের নিমিত্ত ভূমি মালিকগণের রেজিষ্ট্রেশন প্রক্রিয়া সম্পাদন করাকে সর্বাধিক গুরুত্ব দিয়ে ভূমি মন্ত্রণালয়ের অনলাইনে নামজারী কার্যক্রম বা ইমিউটেশন , অনলাইনে খতিয়ান প্রাপ্যতা , ডিজিটাল ল্যান্ড রেকর্ড , অনলাইনে মৌজা ম্যাপের প্রাপ্যতা ও অনলাইনে শুনানীসহ সকল ধরণের ডিজিটাল ভূমি সেবা প্রদানের বিষয়গুলাে ।

ভূমি মালিকগনকে জানানোর জন্য পালিত হবে এই ভূমি সেবা সপ্তাহ । ভূমি সেবা সপ্তাহেবে সবচেয়ে উ খযােগ্য দিক হচ্ছে অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের লক্ষ্যে হােল্ডিং আপলােড ও ভূমি মালিকের রেজিষ্ট্রেশন সম্পন্নকরণ । অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশােধের জন্য ভূমি মন্ত্রণালয় একটি অ্যাপ্লিকেশন প্লাটফর্ম তৈরি করেছে । এই প্লাটফর্মের মাধ্যমে নাগরিকগণ ঘরে বসেই অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান । করতে পারবেন । এ জন্য একজন নাগরিককে প্রথমে নিম্নের যে কোন উপায়ে এলডি ট্যাক্স সিস্টেমে রেজিষ্ট্রেশন করতে হবে।

১.অনলাইন পাের্টাল land.gov.bd অথবা www.ldtax.gov.bd এ ডুকে এনআইডি ও মোবাইল ফোন নম্বর এবং জন্মতারিখ এগ্নি করার মাধ্যমে
২.কল সেন্টার নম্বর ৩৩৩ বা ১৬১২২ এ ফোন করে এনআইডি নম্বর , জন্মতারিখ এবং জমির তথ্য প্রদান করার মাধ্যমে
৩.এনআইডি ব্যবহার করে যে কোন ইউনিয়ন ডিজিটাল সেন্টার এর মাধ্যমে
উল্লেখ্য , রেজিষ্ট্রেশনবিহীন কোন ব্যাক্তি সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসে খাজনা প্রদানের জন্য উপস্থিত হলে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা প্রথমেই তার সকল ডাটা এন্ট্রি করবেন । পাশাপাশি ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা স্ব উদ্যোগে হােশিং মালিকদের তথ্য এন্ট্রির উদ্যোগ নিবেন ।
রেজিস্ট্রেশন সম্পন্ন হবার পর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা নিজে ইউনিয়ন ভূমি অফিসে বসেই এলভি ট্যাক্স সিস্টেমে অন্যান্য ডাটা অনলাইনে এন্ট্রি করবেন । এক্ষেত্রে তিনি আউটসােসিং বা ডিজিটাল সেন্টার এর উদ্যোক্তাদের সহায়তা নিতে পারবেন ।
অনলাইনে খাজনা পরিশােধের পর কিউআর কোড – সম্বলিত অটোমেটেড দাখিলা জেনারেট হবে । এই ডিজিটাল দাখিলা সর্বস্তরে গ্রহণযােগ্য এবং অনলাইনে যাচাইযােগ্য হবে ।
এছাড়া রংপুর জেলায় অনলাইনে হােল্ডিং আপলােড কার্যক্রম চলমান রয়েছে । অনলাইনে রংপুর জেলায় আপলােড যোগ্য মােট হােল্ডিং সংখ্যা ৮,৯৩,৭২৪ টি । এর মধ্যে ৫৯,৩৩১ টি হােল্ডিং আপলােড় সম্পন্ন হয়েছে । বর্তমানে ৮,৩৪,৩৯৩ টি হােল্ডিং আপলােড তপশিষ্ট আছে । রংপুর জেলার হােল্ডিং আপলােড কার্যক্রমের জন্য মোট ৬৯,২৪,৬৪০ / টাকা বরাদ্দ পাওয়া গেছে । প্রতি উপজেলার জন্য বরাদ্দ পাওয়া গিয়েছে , ৮,৬৫,৫৮০ / – টাকা । প্রতিটি হােল্ডিং আপলোডের জন্য খরচ ধরা হয়েছে ২৫ / – টাকা ।


© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah