মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ১২:১৮ অপরাহ্ন

রংপুর বিভাগ সহ মানব পাচারে সীমান্তবর্তী ২০ জেলা বেশি ঝুঁকিপূর্ণ

রংপুর বিভাগ সহ মানব পাচারে সীমান্তবর্তী ২০ জেলা বেশি ঝুঁকিপূর্ণ

এনপিনিউজ৭১/স্টাফ রিপোর্টার /৭ মার্চ রংপুর   

দেশের সীমান্তবর্তী ২০ টি জেলা থেকে বছরে প্রায় তিন লাখ নারী, পুরুষ ও শিশু পাশ্ববর্তী দেশ ভারতসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পাচার হচ্ছে বলে জানিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা নারী মৈত্রী। সংস্থাটির দাবি, দেশের সীমান্তবর্তী বিশটি জেলা থেকে বছরে ৩ লাখ নারী, পরুষ ও শিশু পার্শ্ববর্তী দেশ ভারতসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পাচার হয়ে যাচ্ছে। রংপুর বিভাগের সীমান্তবর্তী জেলা কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, দিনাজপুর, পঞ্চগড় ও ঠাকুরগাঁওসহ দেশের বিশটি জেলা থেকে প্রতি দিন নারী, পুরুষ ও শিশু পাচার হয়। এছাড়াও অন্যান্য দেশের জেলাতেও মানব পাচারের হার আশংকাজনক হারে বাড়ছে। শনিবার দুপুরে রংপুর প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত মানব পাচার রোধে করণীয় শীর্ষক সংবাদ সন্মেলনে তথ্য জানান নারী মৈত্রীর প্রকল্প প্রধান মোমেনুল হক মোমেন।

নারী মৈত্রীর প্রকল্প প্রধান বলেন, পাচারকারীরা ভাল চাকুরীর প্রলোভন দেখিয়ে মানব পাচার অপরাধ চালিয়ে যাচ্ছে। বাংলাদেশের বিভিন্ন সীমান্ত হয়ে বাহিরের দেশে নিয়ে দালালদের হাতে মোটা টাকার বিনিময়ে তাদের তুলে দেয়া হয়। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ট্রাফিকিং ইন পারসন শীর্ষক রিপোর্টের বরাত দিয়ে তিনি আরও জানান, প্রতিবছর বাংলাদেশ থেকে প্রায় আট লাখ মানুষ পাচার হচ্ছে। মানব পাচারে ঝুঁকিপূর্ণ ১৮৭টি দেশের সূচকে বাংলাদেশ বর্তমানে নজরদারিতে দ্বিতীয়তে রয়েছে। পাচারের শিকার নারীদের মিথ্যা প্রলোভন দেখিয়ে প্রতিবেশী দেশগুলোতে পতিতাবৃত্তির কাজে নিয়োগ করেছে। এছাড়াও অনেক নারী, শিশু ও পুরুষদের যৌন শোষণ, গৃহ দাসত্ব ও উটের জকি হিসেবে কাজ করতে বাধ্য করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, নারী মৈত্রীর লিগ্যাল এ্যাডভাইজার আইনজীবী গোলাম মাওলা চৌধুরী, রংপুর প্রেসক্লাবের সভাপতি রশীদ বাবু, সাধারণ সম্পাদক রফিক সরকার, রিপোর্টার্স ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক ফরহাদুজ্জামান ফারুক প্রমুখ।

এনপি৭১/মেহি

Please Share This Post in Your Social Media

Comments are closed.

© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah