সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৩ অপরাহ্ন

রংপুর সিটি কর্পোঃ এড়িয়ায় সোয়া লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

রংপুর সিটি কর্পোঃ এড়িয়ায় সোয়া লাখ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

নিজস্ব প্রতিবেদকঃ

রংপুর সিটি কর্পোরেশন (রসিক) এলাকায় জাতীয় ভিটামিন ‘এ’ ক্যাম্পাইনের প্রথম রাউন্ডে সোয়া লাখের বেশি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এজন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

বুধবার (২ জুন) দুপুরে নগর ভবনের সভাকক্ষে রংপুর সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। তিনি বলেন, আগামী ৫ থেকে ১৯ জুন পর্যন্ত ক্যাম্পেইনের প্রথম রাউন্ডে রংপুর সিটি কর্পোরেশন এলাকায় ১ লাখ ২৬ হাজার ৯০৩ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর প্রস্তুতি গ্রহন করা হয়েছে।

নগরীর ৩৩টি ওয়ার্ডের ২৬৫টি কেন্দ্রে শনিবার, রোববার, মঙ্গলবার ও বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। মেয়র বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর জন্য ৭৭জন সুপারভাইজার, স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবী সহ সর্বমোট ৭০৬ জন নিয়োজিত রয়েছেন। এদের মাধ্যমে ৬ মাস থেকে ১১ মাস বয়সী ১৯ হাজার ৫৭০ জন শিশুকে নীল রং ক্যাপসুল খাওয়ানো হবে।

এছাড়াও ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৭ হাজার ৩৩৩ জন শিশুকে লাল রংয়ের ভিটামিন ‌‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। গত বছরের থেকে এবার ভিটামিন ‌‘এ’ ক্যাপসুল খাওয়ানোর তালিকায় ৫৭৪ জন শিশু যোগ হয়েছে। এছাড়াও বাদ পড়া শিশুদের সিটি কর্পোরেশন ভবনে নিয়মিত টিকাদান কেন্দ্রে ক্যাপসুল খাওয়ানোর ব্যবস্থা থাকবে। যদি কোনো শিশু গত ৪ মাসের মধ্যে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়ে থাকে, তবে সেই শিশুকে আর খাওয়ানোর প্রয়োজন নেই। ভিটামিন ‘এ’ ক্যাপসুলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই উল্লেখ করে মেয়র মোস্তফা বলেন, ভরা পেটে শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে। খালি পেটে খেলে বমি ভাব হতে পারে। এতে বিচলিত না হয়ে অভিভাবকরা শিশুকে কাছের স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যেতে পারে। তবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর সময় শিশু ও অভিভাবকসহ সকলকে স্বাস্থ্যবিধি মেনে মুখে মাস্ক পরিধান করে আসার আহ্বান জানান রসিক মেয়র মোস্তফা।

সংবাদ সম্মেলনে রংপুর জেলা সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায়, সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র আলহাজ্ব মোঃ মাহামুদুর রহমান টিটু, প্রধান নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন মিঞা, সচিব মোঃ রাশিদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুজ্জামান ইবনে তাজ, স্যানিটারি ইন্সপেক্টর আব্দুল কাইয়ুমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এনপিনিউজ৭১.কম
Developed BY Rafi It Solution