মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩৬ পূর্বাহ্ন

রাবির বিজ্ঞান-প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন ২২২ শিক্ষার্থী

রাবির বিজ্ঞান-প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন ২২২ শিক্ষার্থী

এনপি নিউজ ৭১ ডেক্সঃ

 বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা সহযোগিতা প্রকল্পে তিন ক্যাটাগরিতে ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ পাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের  বিভিন্ন বিভাগের ২২২ জন শিক্ষার্থী।

শনিবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. রবিউল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এই তথ্য জানা গেছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষি বিজ্ঞান এই তিন ক্যাটাগরিতে এবার ফেলোশিপ পাচ্ছেন মোট ১৬৫৮ জন শিক্ষার্থী। এর মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৮১শিক্ষার্থী, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ৭৭ শিক্ষার্থী এবং জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৫১ শিক্ষার্থী, এমফিল ৬ শিক্ষার্থী ও পিএইচডি ক্যাটাগরিতে ৭ শিক্ষার্থীসহ মোট ২২২ জন এবারের ফেলোশিপের জন্য নির্বাচিত হয়েছেন। নির্বাচিত এসব শিক্ষার্থীদের মধ্যে এমএসসি শিক্ষার্থী প্রতি ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক ৬৮ হাজার চারশত টাকা এবং পিএইচডি গবেষক তিন লক্ষ টাকা আর্থিক সহায়তা পাবেন।

ফেলোশিপ পাওয়া ফিসারিজ বিভাগের শিক্ষার্থী মরিয়ম খাতুন জানান, বিজ্ঞান প্রযুক্তি মন্ত্রণালয় প্রতিবছরে গবেষণা করতে আগ্রহীদের আবেদনের বিজ্ঞপ্তি দেয়। পরে আবেদনকারীদের রেজাল্ট, গবেষণার শিরোনাম ও ভাইভা নিয়ে সিলেক্ট করা হয়।

প্রসঙ্গত, ১৯৭৭-১৯৭৮ অর্থ বছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের এই অনুদান চালু করা হয়।

এনপি/জেডইপি


© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এনপিনিউজ৭১.কম
Developed BY Rafi It Solution