বুধবার, ১৬ Jun ২০২১, ১২:৩২ পূর্বাহ্ন

লকডাউনে নিম্ন আয়ের মানুষ ও দিনমজুরে জীবন চিত্র

লকডাউনে নিম্ন আয়ের মানুষ ও দিনমজুরে জীবন চিত্র

এনপি নিউজ৭১/ আফ্রিদা জাহিন/১৫ জুন/রংপুর

সারা দেশে লকডাউন ছিলো কিছুদিন আগেও। যারা দিনমজুর তাদের অবস্থাটা চিন্তা করলেই গায়ে কাঁটা দিয়ে উঠে। কত মানুষ অনাহারে আছে এখনো তার সঠিক তথ্য নেই কারো হাতে, করোনা ভাইরাসের কারণে দিনমজুরসহ মধ্যবিত্ত ও অসহায়রা না খেয়ে দিন কাটাচ্ছেন।

তিনজন নিম্ন আয়ের মানুষ জানান তাদের প্রতি দিন পার করার গল্প।

এদের মধ্যে একজন রিকশাচালক একরামুল (৫০) জানান, লকডাউনের প্রথম কয়েকদিনে সরকার থেকে তার পরিবারকে ত্রান দেয়া হয় এবং তার কিছুদিন পরে একটি সামাজিক সংগঠন থেকে তাকে কিছু খাবার দেয়া হয়। এগুলো দিয়েই তার পরিবারের কয়েকটি দিন কেটে যায়। মাঝেমধ্যে তারা না খেয়েও থাকছেন। তার রিক্সায় খুব কম যাত্রী উঠে যা দিয়ে কোনোদিন খাবার কেনার টাকা হয় আর যেদিন হয় না সেদিন তারা শুকনো খাবার বা অনাহারে থাকেন।

অপরদিকে এক সিকিউরিটি গার্ড শফিকুল (৪৮) বলেন,তার বাসা রংপুরের পাগলাপীরে। তিনি রংপুরে একটি বাসায় সিকিউরিটি গার্ড হিসেবে কাজ করছেন। সেই কাজ করে তিনি যে মাসিক বেতন পান তা দিয়েই তার চলে যাচ্ছে এবং সেই বিল্ডিংয়ের কিছুকিছু মানুষ তাকে সহায়তা করছে,তবে এই করোনা পরিস্থিতিতে পরিবার নিয়ে হিমসিম খেতে হচ্ছে তাকে।
এবং আরেকজন মহিলা রোশনা বেগম (৪৪) তিনি এক ফ্ল্যাটে কাজ করেন। তিনি আমাদের বলেন,তিনি একবারই সরকারি ত্রান পেয়েছি। তিনি যেই বাসায় কাজ করেন সেখান থেকে তার যে আয় হয় তা দিয়েই কোনো রকম দিন চলে যায়।
তিনি যে ফ্ল্যাটে কাজ করেন সেই ফ্ল্যাটের মালিক তাকে সহযোগিতা করে এবং তাকে চাল,ডাল ইত্যাদি খাদ্যবস্ত ও টাকা পয়সা দিয়ে সাহায্য করে এ ভাবে তার প্রতিদিন কেটে যায়।

ইনশাআল্লাহ খুব তারাতাড়ি করোনা ভাইরাসের ভ্যাক্সিন বের হবে এবং বাঙালী ফিরে পাবে তাদের সুন্দর দিনগুলো সেই প্রত্যাশা রাখছে প্রতিটি মানুষ। সমাজের পিছিয়ে পড়া অসহায় গরীব মানুষ গুলোদের পাশে থাকলে সমাজ পরিবর্তন হবে,না খেয়ে মরতে হবে না কাউ কে এমন টি মনে করে সমাজের কিছু মানুষ।

এনপি৭১


© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah