মঙ্গলবার, ১৫ Jun ২০২১, ০৫:৪৮ পূর্বাহ্ন

লাম্পি স্কিন ডিজিজ সম্পর্কে রাণীশংকৈলে সচেতনতামূলক সভা

লাম্পি স্কিন ডিজিজ সম্পর্কে রাণীশংকৈলে সচেতনতামূলক সভা

সাব্বির আহমেদ/ ঠাকুরগাঁও/ রংপুর ১৭ জুন

গবাদিপশুর(গরু, মহিষ) নতুন রোগ “লাম্পি স্কিন” ডিজিজ সম্পর্কে জেলার রাণীশংকৈলের  বিভিন্ন  এলাকায় উপজেলা প্রাণিসম্পদ দপ্তর এর উদ্যোগে খামারি এবং প্রান্তিক কৃষকদের মাঝে সচেতনতামূলক সভা, উঠান বৈঠক,পরামর্শ প্রদান এবং লিফলেট বিতরণ চলমান রয়েছে। বর্তমানে এই উপজেলায় তেমন একটা প্রভাব পড়েনি এবং এর প্রভাব যেন ছড়িয়ে পড়তে না পারে সে জন্য এই প্রচারণা চালিয়ে যাচ্ছে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর। গত কয়েকদিন ধরে উপজেলার বিভিন্ন এলাকায় প্রচারণা চালিয়ে যাচ্ছেন দপ্তরের কর্মকর্তা এবং কর্মচারীবৃন্দ। এরই ধারাবাহিকতায় বুধবার দুপুরে উপজেলার হোসেনগাঁও ইউনিয়নে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো: রায়হান আলী,উপ-সহকারী প্রাণীসম্পদ কর্মকর্তা আবু হানিফা,কৃত্রিম প্রজনন টেকনেশিয়ান বাবুল আকতার সহ অনেকে এ প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো: রায়হান আলী জানান, “লাম্পি স্কিন” একটি ভাইরাসঘটিত রোগ।মশা, মাছি এবং আঁঠুলি’বাহিত এ রোগে মশারী টাঙ্গানো এবং জীবাণুনাশক স্প্রে করার মাধ্যমে এর প্রাদূর্ভাব রোধ করা যায়। আমাদের উপজেলার বিভিন্ন ইউনিয়নের বিভিন্ন প্রকল্পের চিকিৎসকদের এই রোগ সম্পর্কে অবগত করে এবং এর চিকিৎসা সম্পর্কে ধারণা দিয়ে সঠিক চিকিৎসা দিয়ে চালিয়ে যেতে বলা হয়েছে।

তিনি আরোও বলেন, এই ডিজিজ টি এখানো এই উপজেলায় ভালোভাবে ছড়াইনি তবে যেসব গবাদিপশুর মাঝে এই রোগটি ছড়িয়ে পড়েছে তাদের আমরা চিকিৎসা দিয়ে সুস্থ করার জন্য সর্বাত্নক চেষ্টা চালিয়ে যাচ্ছি। সর্বোপরি এ রোগ দেখা গেলে তাৎক্ষণিক উপজেলা প্রাণিসম্পদ দপ্তরে যোগাযোগ করে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ মতো ব্যবস্থা নিতে তিনি খামারি সহ প্রান্তিক কৃষকদের অনুরোধ জানান।

এনপি৭১


© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah