শুক্রবার, ২৫ Jun ২০২১, ০৩:৩৪ অপরাহ্ন

শুভ জন্মদিন শিশু-কিশোর ২৪.কম 

জেবা সামিহা তমা/ রংপুর ৪ জুন

যেকোনো কাজ প্রচারের মাধ্যমে মানুষের অবগত হয়। ভালো হলে তা প্রশংসীয় হয় আর খারাপ হলে নিন্দনীয় হয়। কিন্তু প্রচারের জন্যে চাই মাধ্যম। মাধ্যম শব্দটার সাথে প্রথম পরিচিত হওয়া বোধহয় ‘ সংবাদ মাধ্যম ‘ শব্দটা থেকে। বর্তমানে অনেক ধরণের সংবাদ মাধ্যম রয়ছে। তবে ‘ সংবাদপত্র ‘ সংবাদ মাধ্যমের সবচেয়ে জনপ্রিয়, গুরুত্বপূর্ণ ও প্রাচীন মাধ্যম। প্রযুক্তির যুগে অনলাইন সংবাদপত্র অনেক জনপ্রিয় হলেও কাগজের জনপ্রিয়তা কমেনি। সংবাদপত্র সব বয়সের মানুষের জন্যে হলেও নির্দিষ্ট করে শিশু-কিশোরদের জন্যে পত্রিকা খুব কমই রয়েছে বোধহয়। ” শিশু-কিশোর ২৪ ” হলো শিশু-কিশোরদের একটি সাহিত্য পত্রিকা।

২০১৮ সালে রংপুর জিলা স্কুলের দশম শ্রেনির দুই স্বপ্নবাজ ছাত্র মোহাম্মদ আহসান হাবীব মারুফ ও মোহাম্মদ এহসানুল হক তানভীর এর মাথায় ভাবনা আসে রংপুর অঞ্চলের শিশু-কিশোরদের জন্যে একটা লেখালেখির প্লাটফর্ম তৈরি করার। এরপর এই ভাবনার কথা যখন সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা লেখেন তখন অনেকের ইতিবাচক সাড়া ও উৎসাহ দেখে প্রেরণা পায়। তারপর ২০১৮ সালের ৪ই জুন একটা ছড়া প্রকাশের মাধ্যমে পথচলা শুরু করে শিশু-কিশোর ২৪।

এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা চালিয়ে কয়েক মাসের মধ্যে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বেশ কিছু কিশোর প্রতিনিধির সন্ধান পায় শিশু-কিশোর ২৪ যারা লেখালেখি করে এবং আগ্রহী। মূলত রংপুর অঞ্চলের জন্যে শিশু-কিশোর ২৪ তৈরি করা হলেও প্রতিনিধি ও তাদের কাজের প্রচারণার ফলে রংপুর ছাড়িয়ে বেশ কিছু জেলায় পৌঁছে যায় শিশু-কিশোর ২৪। রংপুর জেলার বাহিরে ইচ্ছুক অনেককেই প্রতিনিধি হিসেবে বাছাই করে নেয়া হয়। বর্তমানে রংপুর, ঢাকা, কুমিল্লা, বগুড়া, কুড়িগ্রাম, লালমনিরহাট, নোয়াখালী, টাংগাইল, মাগুরা, বাগেরহাট, নীলফামারী, চাঁপাইনবাবগঞ্জে প্রতিনিধি থাকলেও বাংলাদেশের বিভিন্ন প্রান্ত ও দেশের বাহিরে থেকে অনেকেই নিয়মিত লেখা পাঠান। আগেই বলেছিলাম প্রযুক্তির যুগেও কাগজে ছাপা পত্রিকার জনপ্রিয়তা কমেনি।

ঠিক এ ভাবনাকে সামনে রেখে ২০১৯ সালের মে মাসে ‘ শিশু-কিশোর হালচাল ‘ নামে প্রথম প্রিন্ট সংখ্যা প্রকাশ করে শিশু-কিশোর ২৪.কম। প্রথম প্রিন্ট সংখ্যার সাফল্য দেখেই ধারাবাহিক ভাবে তিন মাস পরপর প্রিন্ট সংখ্যা প্রকাশ করে শিশু-কিশোর ২৪.কম। তবে দুঃখের সাথে বলতে হয় করোনা ভাইরাসের মহামারীর কারণে ৪র্থ সংখ্যা প্রকাশ বিলম্বিত হচ্ছে। শিশু-কিশোরদের সাহিত্যিক পত্রিকা বলে শুধু গল্প, কবিতা, ছড়া, ফিচার প্রকাশ হয় তা নয় থাকে ক্ষুদে তারকাদের সাক্ষাৎকার এবং তাদের সফলতার গল্প। শুধু মাত্র লেখালেখির প্লাটফর্মে আবদ্ধ থাকেনি শিশু-কিশোর ২৪.কম। পাঠক ফোরাম তৈরি করে বিভিন্ন ধরণের সামাজিক কাজও করছে এটি।

আবার নববর্ষ, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এর মতো উপলক্ষে আয়োজন করেছে বিভিন্ন প্রতিযোগিতার। তাছাড়া প্রতিনিধিদের উৎসাহী করতে মাস শেষে সেরা লেখক নির্বাচন করা হয়। ‘ত্রৈমাসিক শিশু-কিশোর হালচাল ‘ এ থাকে অনেক ধাঁধা যা সমাধান করতে পারলে বুদ্ধি যেমন বাড়ে তেমন পাওয়া যায় পুরস্কার। দুবছরের পথচলা অল্প সময় মনে হলেও শিশু-কিশোর ২৪ কে পার করতে হয়েছে অনেক চরাই উৎরাই। সমালোচনা বা সমস্যা সব কিছু জয় করে শিশু-কিশোর এগিয়ে চলছে তার নিজ গতিতে। শিশু-কিশোর ২৪ পাশে পেয়েছে অনেক শুভাকাঙ্ক্ষী যাদের ছাড়া এতদূর সম্ভব ছিলো না। অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো শিশু-কিশোর ২৪.কম এর জন্যে। –


© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah