শুক্রবার, ২৫ Jun ২০২১, ০৬:২৯ অপরাহ্ন

সরকারি প্রণোদনা জরুরি প্রদানের দাবি দুদ্ধ খামারিদের

সরকারি প্রণোদনা জরুরি প্রদানের দাবি দুদ্ধ খামারিদের

করোনাকালে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা খামারিদের মাঝে দ্রুত বিতরণের দাবিতে রংপুরে বিক্ষোভ ও কার্যালয় ঘেরাও করে।ছবি : রনজিৎ দাস

নিজেস্ব প্রতিবেদক/ রংপুর ১ জুন

করোনাকালে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা খামারিদের মাঝে দ্রুত বিতরণের দাবিতে রংপুরে প্রাণি সম্পদ কর্মকর্তার কার্যালয় ঘেরাও করেছেন দুদ্ধ খামারিরা। এসময় দুদ্ধ শিল্প বাঁচাতে প্রণোদনা হিসাবে ঋণ সহায়তার শর্ত শিথিলেরও দাবি জানানো হয়।

সোমবার (১ জুন) দুপুরে নগরীতে বিক্ষোভ মিছিল বের করে ডেইরী ফার্মার্স এ্যাসোসিয়েশন (আরডিএফএ)। মিছিলটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে রংপুর জেলা ও বিভাগীয় প্রাণী সম্পদক কার্যালয় ঘেরাও করে।

সংগঠনটির সভাপতি লতিফুর রহমান জানান, জরুরি ভিত্তিতে প্রণোদনার অর্থ ও ঋণ প্রদানে বিভিন্ন অযুহাতে কালক্ষেপন করা হচ্ছে। এতে চরম ঝুঁকির মধ্যে আছে প্রান্তিক দুদ্ধ খামারিরা। মাত্র ১৮ মাসে ঋণ পরিশোধের সময়সীমা যথেষ্ট নয়। ঋণ প্রদানে বাংলাদেশ ব্যাংকের অযৌক্তিক শর্তের কারণে খামারিরা প্রণোদনার ঋণ পাচ্ছেন না।

রংপুর ডেইরী ফার্মার্স এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এস. এম আমিনুল ইসলাম বলেন, সকল খামারিদের সরকারের প্রণোদনা ও ঋণ সুবিধার আওতায় আনতে জামানতের শর্ত বাতিল করতে হবে। একই সাথে ঋণ পরিশোধের মেয়াদ বাড়িয়ে ৫ বছর করা, ঋণ বণ্টনে প্রাণিসম্পদ কর্মকর্তা ও এ্যাসোসিয়েশনের প্রত্যয়ন বাধ্যতামূলক করাসহ ছয়টি দাবি বাস্তবায়ন জরুরী। নয়তো সরকারের এই উদ্যোগ থেকে প্রান্তিক খামারিরা সুবিধা বঞ্চিত হবে।

ঘেরাও কর্মসূচী শেষে ফার্মার্স এ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জেলা ও বিভাগীয় প্রাণি সম্পদ কর্মকর্তার কাছে  স্মারকলিপিও প্রদান করা হয়।

এদিকে  খামারিদের এসব দাবির ব্যাপারে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও অধিদপ্তরের মহাপরিচালকের কাছে একটি প্রতিবেদন পাঠানোর পাশাপাশি বিষয়টি অবগত করা হয়েছে বলে জানান প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. হাবিবুল হক।
এনপি৭১


© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah