November 30, 2020, 2:18 am

Just In : আমাদের দেশের আইনের শাসনের ডেলিভারীকারীরা আপোষকামিতা করে : সুলতানা কামাল
আমাদের দেশের আইনের শাসনের ডেলিভারীকারীরা আপোষকামিতা করে : সুলতানা কামাল করোনা সন্দেহ: রংপুর থেকে একজনকে ঢাকায় স্থানান্তর   
আমাদের দেশের আইনের শাসনের ডেলিভারীকারীরা আপোষকামিতা করে : সুলতানা কামাল
সাংবাদিকের ওপর পুলিশি হামলার প্রতিবাদে টিসিএর অবস্থান ধর্মঘট “নো মাস্ক – নো সার্ভিস”- স্লোগানে রংপুরে করোনার দ্বিতীয় ডেউ সামলাতে মাঠে থাকবে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ- সাইফুল ইসলাম সুইট। রংপুরের শ্যামপুর চিনিকলের কর্মচারী ও চাষীদের মানববন্ধন রংপুর মহানগর ব্যাটরী চালিত চার্জার রিষ্কা -ভ্যান শ্রমিক ইউনিয়ন পার্টির নবগটিত কমিটির পরিচিত সভা অনুষ্ঠিত গৃহবধূর সাথে অপকর্মের সময় জনতার হাতে পুলিশ সদস্য আটক সিলেট সিটি মেয়রের সাথে সৌজন্য সাক্ষাৎ করলেন বাংলার চোখ‘র চেয়ারম্যান তানবীর চলে গেলেন সর্বকালের অন্যতম সেরা ম্যারাডোনা সন্ধ্যার পর ঘরের বাইরে যেতে পারবেন না তরুণ-তরুণীরা রংপুরে চাচার বিচারের দাবিতে ভাতিজার মানববন্ধন‌ রংপুরে বিপুল পরিমাণ ইয়াবাসহ পুলিশের এএসআই আটক

সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের দাবি

এনপিনিউজ৭১/নিজেস্ব প্রতিবেদক/ ২৯ এপ্রিল রংপুর
রংপুরে হাটে হাটে ক্রয় কেন্দ্র খুলে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের দাবি জানিয়েছে সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট (বাসদ মার্কসবাদী)। বুধবার (২৯ এপ্রিল) দুপুরে রংপুর জেলা প্রশাসক আসিব আহসানকে দেয়া স্মারকলিপিতে এ দাবি জানানো হয়।

মাঠ পর্যায়ে দুর্নীতি বন্ধসহ প্রকৃত কৃষকদের উৎপাদিত ধানের মূল্য নিশ্চিত করতে বেশ কিছু দাবি ধরেন সংগঠনটির আহবায়ক আনোয়ার হোসেন বাবলু ও সাধারণ সম্পাদক আহসানুল আরেফিন তিতু।

স্মারকলিপি প্রদান শেষে বাসদ নেতারা জানান, করোনা দুর্যোগে ঝুঁকি নিয়ে ক্ষেতে ফসল ফলিয়ে সবচেয়ে দায়িত্বশীল ভূমিকা পালন করছে দেশের কৃষকরা। এবার বোরোর বাম্পার ফলন হয়েছে। সরকার ধান ক্রয়ের ঘোষণাও দিয়েছে। কিন্তু গতবারের মত এবারেও প্রকৃত কৃষকরা সরকারের কাছে ধান বিক্রি করতে পারবে না বলে আশংকা করেছেন তারা।

তাদের অভিযোগ, গত আমন মৌসুমে সংগঠনের পক্ষ থেকে  অনেক কৃষককে অ্যাপের মাধ্যমে অনলাইনে ধান বিক্রির আবেদন করার ব্যবস্থা করে দিয়েছিলেন। কিন্তু আবেদনকারী বেশির ভাগ কৃষকের ফোনে কোনো মেসেজ দেয়া হয়নি। এছাড়াও অধিকাংশ কৃষক স্মার্টফোন ব্যবহার না করায় তাই তারা ডিজিটাল পদ্ধতিতে ধান ক্রয়ের সুফল থেকে বঞ্চিত হচ্ছেন।

এসময় হাটে হাটে ক্রয় কেন্দ্র খুলে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয়ের দাবিসহ বেশ কিছু দাবি বাস্তবায়নের সরকারের প্রতি আহ্বান জানানো হয়।

দাবিগুলো হলো; একজন মানুষ একাধিক কার্ডের ধান দিতে পারবে না। অন্যের কার্ড ব্যবহার করে ধান দেয়া নিষিদ্ধ করতে হবে। সামান্য অজুহাতে ধান ফেরত দেয়া চলবে না। কৃষিকার্ড ও জাতীয় পরিচয়পত্রের মিল থাকলে ৫-৪৫ মণ পর্যন্ত ধান যে কেউ সরকারি গুদামে নিয়ে এলে তার কাছ থেকে ধান ক্রয় করতে হবে। অ্যাপের মাধ্যমে ধান ক্রয়ের নামে কৃষককে বঞ্চিত করা চলবে না।
এদিকে রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, রংপুর অঞ্চলে এবার বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ লাখ ৩ হাজার ৬৫০ হেক্টর জমি। সেখানে আবাদ হয়েছে ৫ লাখ ৩০০ হেক্টর জমিতে। লক্ষ্যমাত্রার শতকরা হার ৯৯ দশমিক ৪ শতাংশ। বর্তমানে বোরো ধানের বয়স হয়েছে ৫৫ থেকে ৬০দিন। আর পনের দিন পরেই কৃষক এ ধান গোলায় তুলবে।

এনপি৭১/মেহি

Please Share This Post in Your Social Media

Comments are closed.

© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah