শনিবার, ৩১ Jul ২০২১, ০৫:৪৯ অপরাহ্ন

সর্বোচ্চ বিপিএলে চার-ছক্কা হাঁকিয়েছেন যারা

সর্বোচ্চ বিপিএলে চার-ছক্কা হাঁকিয়েছেন যারা

বাঁ থেকে সাব্বির, তামিম, গেইল, সাকিব ও মুশফিক (ছবি : সংগৃহীত)

ক্রীড়া ডেস্ক

অনেক জল ঘোলা হওয়ার পর অবশেষে আগামী ১১ ডিসেম্বর পর্দা উঠতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) স্পেশাল আসর। সবকিছু ঠিক থাকলে আগামী ৮ ডিসেম্বর জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে যাত্রা শুরু করবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত এ টুর্নামেন্ট। বিপিএলের সপ্তম আসরের নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু বিপিএল’।

জনপ্রিয় ঘরোয়া টি-টুয়েন্টি লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আদলে গড়া বিপিএলের যাত্রা শুরু হয় ২০১২ সালে। মধ্যখানে ২০১৪ সালে টুর্নামেন্টটি অনুষ্ঠিত না হলেও এরপর নিয়মিত মাঠে গড়াচ্ছে দেশের ক্রিকেটের জনপ্রিয় এ ঘরোয়া প্রতিযোগিতাটি।

গেল ১৭ নভেম্বর প্লেয়ার ড্রাফটের মাধ্যমে ফ্র্যাঞ্চাইজিগুলো পছন্দের দেশি-বিদেশি ক্রিকেটারদের নিয়ে দল গড়েছে। এবার মাঠের লড়াইয়ের অপেক্ষা। মাঠের লড়াইয়ের আগে চলুন জেনে নিই আগের ছয় আসরে সর্বোচ্চ চার-ছক্কা হাঁকিয়েছেন কারা।

সবচেয়ে বেশি ছক্কা হাঁকিয়েছে যারা

ক্রিস গেইল

বিপিএলে সর্বোচ্চ ছক্কার রেকর্ড ব্যাটিং দানব ক্রিস গেইলের। এ উইন্ডিজ তারকা মাত্র ৩৮ ম্যাচেই হাঁকিয়েছেন ১২০টি ছক্কা। চারের চেয়েও বেশি ছক্কা হাঁকিয়েছেন তিনি। ১২০টি ছক্কার বিপরীতে চার হাঁকিয়েছেন মাত্র ৮৭টি। বরিশাল বুলস, বরিশাল বার্নার্স, চিটাগাং ভাইকিংস, ঢাকা গ্ল্যাডিয়েটরস ও রংপুর রাইডার্সের হয়ে তিনি এ ছক্কাগুলো হাঁকিয়েছেন।

সাব্বির রহমান

গেইলের প্রায় অর্ধেক ছক্কা হাঁকিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন বাংলাদেশি ক্রিকেটার সাব্বির রহমান। ৭৪ ম্যাচে ৬৬ ইনিংস ব্যাট করে তিনি ছক্কা হাঁকিয়েছেন ৬২টি। বিপিএলে এ ক্রিকেটার খেলেছেন বরিশাল বুলস, বরিশাল বার্নার্স, দুরন্ত রাজশাহী, রাজশাহী কিংস ও সিলেট সিক্সার্সের হয়ে।

তামিম ইকবাল

তালিকার তিন নম্বরে রয়েছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। ৫৮ ম্যাচ খেলা তামিমের ছক্কা সংখ্যা ৬০টি। চিটাগাং কিংস, চিটাগাং ভাইকিংস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও দুরন্ত রাজশাহীর হয়ে এ ছক্কাগুলো হাঁকিয়েছেন তামিম।

এভিন লুইস

সর্বোচ্চ ছক্কা হাঁকানোর তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন আরেক উইন্ডিজ তারকা এভিন লুইস। ৩১ ম্যাচে লুইসের ছক্কার সংখ্যা ৫৭টি। বিপিএলে বরিশাল বুলস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও ঢাকা ডায়নামাইটসের হয়ে খেলেছেন তিনি।

মুশফিকুর রহীম

তালিকার পঞ্চম স্থানে রয়েছেন বাংলাদেশ জাতীয় দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীম। ৭১ ম্যাচে মুশফিক ছক্কা হাঁকিয়েছেন লুইসের সমান ৫৭টি। তিনি বরিশাল বুলস, চিটাগাং ভাইকিংস, দুরন্ত রাজশাহী, রাজশাহী কিংস, সিলেট রয়্যালস ও সিলেট সুপার স্টার্সের হয়ে ছক্কাগুলো হাঁকিয়েছেন।

সবচেয়ে বেশি চার হাঁকিয়েছেন যারা

তামিম ইকবাল

বিপিএলের ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ইকবাল। এছাড়া এ টুর্নামেন্টে সর্বোচ্চ চার হাঁকানোর কৃতিত্বও তার। তিনি ৫৮ ম্যাচে চার হাঁকিয়েছেন ১৯০টি।

সাকিব আল হাসান

তালিকার দুই নম্বরে রয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার চারের সংখ্যা ১৪৩টি। এছাড়া তিনি ছক্কা হাঁকিয়েছেন ৩৮টি। সাকিব খেলেছেন ঢাকা ডায়নামাইটস, ঢাকা গ্লাডিয়েটরস, খুলনা রয়েল বেঙ্গলস ও রংপুর রাইডার্সের হয়ে।

মুশফিকুর রহীম

তালিকার তৃতীয় স্থানে রয়েছেন মুশফিকুর রহীম। এ উইকেটরক্ষক ব্যাটসম্যান ৭১ ম্যাচে ১৪২টি চার মেরেছেন।

মাহমুদউল্লাহ রিয়াদ

সর্বোচ্চ চার হাঁকানোর তালিকার চতুর্থ স্থানে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। রিয়াদ ৭৫ ম্যাচে চার হাঁকিয়েছেন ১৩০টি। এ অলরাউন্ডার খেলেছেন বরিশাল বুলস, চিটাগাং কিংস ও খুলনা টাইটান্সের হয়ে।

ইমরুল কায়েস

তালিকার পঞ্চম স্থানে রয়েছেন ইমরুল কায়েস। কুমিল্লা ভিক্টোরিয়ান্স, রংপুর রাইডার্স ও সিলেট রয়্যালসের হয়ে ছয় আসরে কায়েস খেলেছেন ৬৮টি ম্যাচ। তিনি চার হাঁকিয়েছেন ১২০টি।

সূত্র:অধিকার


© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah