মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৬:৪৮ পূর্বাহ্ন

সৈয়দপুরে ত্রাণের চাল আত্মসাতের অভিযোগে এলাকাবাসীর সড়ক অবরোধ

সৈয়দপুরে ত্রাণের চাল আত্মসাতের অভিযোগে এলাকাবাসীর সড়ক অবরোধ

এনপিনিউজ৭১/শাহজাহান আলী মনন১৫ এপ্রিল রংপুর   

নীলফামারীর সৈয়দপুরে ত্রাণের চাল আত্মসাত করার অভিযোগে সড়ক অবরোধ করেছে এলাকাবাসী। ১৫ এপ্রিল মঙ্গলবার সকালে উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের জিয়ারবাজারে এ ঘটনা ঘটে। এসয় অবরোধকারীরা ত্রাণের দাবিতে বিক্ষোভ প্রদর্শন করে। সকাল ১০ টা থেকে বেলা ১২ টা পর্যন্ত এ অবরোধ বিক্ষোভ অব্যাহত থাকে। অবরোধকারীরা অভিযোগ করে জানান, গত ১৪ এপ্রিল সোমবার রাত আনুমানিক ১১ টার দিকে ২টি ইজিবাইকে করে বোতলাগাড়ী ইউনিয়ন পরিষদ থেকে ত্রাণের চাল নিয়ে যাওয়ার পথে ওই জিয়ার বাজার এলাকায় তা আটক করে উপস্থিত লোকজন।
এর মধ্যে নলছাপাড়ার মৃত খোকা মামুদের ছেলে দেলোয়ার হোসেন (৫০) ও ঝাড়–পাড়ার মৃত আকবার আলীর ছেলে নুর ইসলাম (৪৮) জানায়, তারা ইজিবাইক চালকদের চাল নিয়ে যাওয়া বিষয়ে জিজ্ঞাসাবাদ করার সময় ইউনিয়ন পরিষদের গ্রাম পুলিশের সর্দার ফাইয়াজুল বিষয়টি দেখছে বলে একটি ইজিবাইক নিয়ে তার বাড়ি নলছাপাড়ার দিকে যায় এবং অন্য ইজিবাইকটি ঘোনপাড়ার দিকে চলে যায়। এরপর লোকজন জানতে পেরে ফাইয়াজুলের বাড়িতে গিয়ে উপস্থিত হলে এলাকাবাসীর তোপের মুখে ফাইয়াজুল ইউপি চেয়ারম্যান মোঃ হেলাল চৌধুরীকে মুঠোফোনে বিষয়টি জানায়। এতে ইউপি চেয়ারম্যান জানান, আমি কাউকে চাল নিয়ে যেতে বলেনি। তবে যেহেতু চালসহ ইজিবাইক পাওয়া গেছে সেহেতু আপনারা ইজিবাইক চালকদের ফাইয়াজের কাছে ছেড়ে দেন আমি বিষয়টি দেখতেছি। এতে লোকজন তাৎক্ষনিকভাবে চেয়ারম্যানের কথার প্রেক্ষিতে ইজিবাইকটি ছেড়ে দেয়।


এমতাবস্থায় পরদিন সকালে নলছাপাড়া, ঝাড়–পাড়া, ঘোণপাড়ার ত্রাণ বঞ্চিত লোকজনেরা জিয়ারবাজার এলাকায় উপস্থিত হয়ে ত্রাণের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ প্রদর্শন করে। তাদের দাবি আমরা ত্রাণ পাইনা অথচ চেয়ারম্যানের লোকজনেরা রাতের আধারে চাল আত্মসাত করতে পাচার করে নিয়ে যাচ্ছে। যা আমরা হাতে নাতে ধরলেও চেয়ারম্যান সে ব্যাপারে কোন উদ্যোগ নেয়নি। আমরা আমাদের প্রাপ্য ত্রাণ চাই।
এ ব্যাপারে গ্রাম পুলিশ সর্দার ফাইয়াজুল বলেন, আমি চেয়ারম্যানের নির্দেশেই চালসহ ইজিবাইকটি আমার বাড়িতে নিয়ে গিয়েছিলাম। বাড়িতে ভাত খেয়ে ইজিবাইকটির চাল চেয়ারম্যানের মাধ্যমে ভাঙ্গা মসজিদ এলাকায় বিতরণ করা হয়েছে।
বোতলাগাড়ী ইউনিয়নের ৮ নং ওয়ার্ড মেম্বার মোঃ নুরনবী সরকার জানান, চাল কখন আসছে এবং কাদের মাঝে বিতরণ করা হয়েছে এ বিষয়ে আমার কিছু জানা নেই। সকালে স্থানীয়রা মোবাইল ফোনে জানালে চাল সহ ইজিবাইক আটকের খবর জানতে পারি।
ইউপি চেয়ারম্যান মোঃ হেলাল চৌধুরী মুঠোফোনে জানান, আমার চৌকিদারের ক্ষুধা লাগার কারণে রাতে চালসহ ইজিবাইকটি তার বাড়িতে নিজ হেফাজতে নিয়ে গিয়েছিল। পরে কোয়ারেন্টাইনে থাকা পরিবারগুলোর মাঝে ওই চালগুলো বিতরণ করা হয়েছে।
সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসিম আহমেদ মুঠোফোনে বলেন, হতদরিদ্র ও খেটে খাওয়া মানুষ যারা কর্মহীন হয়ে চরম দূরাবস্থায় পড়েছেন তাদের তালিকা করা হয়েছে। ধারাবাহিকভাবে প্রত্যেকেই ত্রাণ দেওয়া হবে। তবে বিধবা ভাতা, বয়স্ক ভাতা, প্রতিবন্ধি ভাতাসহ বিভিন্ন সরকারী ভাতা ও সহযোগিতা প্রাপ্ত ব্যক্তিরা এ ত্রাণ পাবেন না। গতকালের ঘটনাটি আত্মসাতের কোন বিষয় নয়। ওই চালগুলো হোম কোয়ারেন্টাইনে থাকা মানুষের মাঝে বিতরণ করা হয়েছে। সড়ক অবরোধ বা বিক্ষোভ করে কোন লাভ হবেনা। বরং আইন অমান্য করা ও সরকারী কাজে বাধা দেওয়ার কারণে অপরাধী হবেন।

এনপি৭১/মেহি/ সৈয়দপুর নীলফামারী


© All rights reserved © 2020-21 npnews71.com
Developed BY Akm Sumon Miah