বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪৫ অপরাহ্ন

হাজিদের নির্দেশনা দেবে ১৩৫ জন ইমাম

হাজিদের নির্দেশনা দেবে ১৩৫ জন ইমাম

নিউজ ডেস্ক: সৌদি আরবের ইসলাম বিষয়ক মন্ত্রণালয় ১৩৫ আলেম ও ইমামকে আসন্ন হজের সময় হজযাত্রীদের ধর্মীয় দিকনির্দেশনা দেওয়ার জন্য নিয়োগ দিয়েছে। তারা হজ আদায়কারীদের নানা ধরনের সহযোগিতা করবেন, যেন তাদের হজ আদায় সহজ ও প্রাণবন্ত হয়।

বৃহস্পতিবার (১৫ জুলাই) সৌদির প্রভাবশালী সংবাদমাধ্যম আরব নিউজে প্রকাশিত প্রতিবেদনে এমনটা জানা গেছে।

এছাড়াও জানা গেছে, হজযাত্রীদের সেবা নিশ্চিত করতে ১০ ভাষায় হাজিদের সেবাপ্রদান বিষয়ক ফোন লাইনও স্থাপন করা হয়েছে। এখান থেকে ইমামরা হাজিদের হজ-সম্পর্কীয় বিভিন্ন তথ্য ও মাসআলা-জিজ্ঞাসার সমাধান দেবেন।

হজযাত্রীদের প্রশ্নগুলোর স্বয়ংক্রিয় উত্তর দেওয়ার জন্য স্থাপনকৃত ফোন লাইনটিতে যে দশটি ভাষায় সেবা দেওয়া হবে— আরবি, ইংরেজি, ফরাসি, তুর্কি, হিন্দি, উর্দু, হাউসা, ইন্দোনেশিয়ান, বাংলা ও আমহারিক।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় বলেছে, হজযাত্রীদের স্বাচ্ছন্দ্য ও মানসিকতার সঙ্গে তাদের অনুষ্ঠান পালনের জন্য সব ধরনের পরিসেবা সরবরাহ করার জন্য সৌদি নেতৃত্বের সার্বিক নির্দেশনার সঙ্গে সামঞ্জস্য রেখে এই পদক্ষেপটি নেওয়া হয়েছে।

করোনা পরিস্থিতির কারণে গত বছরের মতো এবার সীমিত পরিসরে পবিত্র হজ আদায় হবে। সৌদিতে অবস্থানরত ১৫০টি দেশের এই নির্দিষ্ট সংখ্যক হজযাত্রী এবার সেই সুযোগ পাচ্ছেন। হজের স্থানগুলোতে হাজিদের স্বাস্থ্যবিধি মেনে চলাচলের সুরক্ষা নিশ্চিত করা হয়েছে। পাশাপাশি তাদের জন্য সামাজিক দূরত্ব বজায় রেখে পরিবহন ব্যবস্থা গ্রহণের সুযোগও রাখা হয়েছে। তাছাড়া হজের পুরোটা সময়ে স্মার্টফোনের সাহায্যে হাজিদের সার্বিক গতিবিধি ও স্বাস্থ্য পরিস্থিতি নিরীক্ষণের ব্যবস্থাও নেওয়া হয়েছে।

এ বছর (১৪৪২ হিজরি) হজের দিন খুতবা ও দিক-নির্দেশনা দেবেন শায়খ ড. বানদার বিন আবদুল আজিজ বালিলাহ। তিনি পবিত্র মসজিদুল হারামের সিনিয়র ইমাম ও খতিব। বুধবার (১৪ জুলাই) সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ এক রাজকীয় ফরমানে শায়খ ড. বানদার বিন আবদুল আজিজ বালিলাহকে নিয়োগ দিয়েছেন।


© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এনপিনিউজ৭১.কম
Developed BY Rafi It Solution