শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৮:০৬ অপরাহ্ন

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই

নাজির হোসেন, মহানগর প্রতিনিধিঃ

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এরপরও যদি ক্যাপসুল খাওয়ানোর পর শিশুর বমি বমি ভাব হয়, এতে অভিভাবকদের না ঘাবড়ে নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে সেবা নিতে আহ্বান জানিয়েছেন রংপুর সিটি করপোরেশনের মেয়র মো. মোস্তাফিজার রহমান মোস্তফা।

বুধবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে নগর ভবনের সভা কক্ষে আগামী ৯ ফেব্রুয়ারি জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে নগরবাসীর প্রতি এ আহ্বান জানান মেয়র।

ভিটামিন ‘এ’ ক্যাম্পেইনকে সরকারের সবচেয়ে সফল উদ্যোগ দাবি করে মেয়র জানান, শিশু মৃত্যুর ঝুঁকি কমাতে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর প্রয়োজন রয়েছে। এই ক্যাপসুলে শিশুর অন্ধত্ব রোধ, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ও শিশুর দেহের স্বাভাবিক বৃদ্ধি সম্ভব।

সভায় মেয়র মোস্তফা জানান, আগামী ৯ ফেব্রুয়ারি রংপুর সিটি করপোরেশনের ৩৩টি ওয়ার্ডে ২৯৫টি কেন্দ্রে ১ লাখ ২৬ হাজার ২২৯ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এই কার্যক্রম সফল করতে অতিরিক্ত আটটি ভ্রাম্যমাণ টিমের বাইরেও প্রথম, দ্বিতীয় ও তৃতীয় সারির ৭৭ সুপারভাইজারসহ ৩৬৪ জন স্বেচ্ছাসেবী কাজ করবেন।

তিনি আরও জানান, সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সিটি এলাকার নির্দিষ্ট পয়েন্টে পয়েন্টে ৬ থেকে ১১ মাস বয়সী ১৯ হাজার ২৩৩ জন শিশুকে নীল রঙ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৬ হাজার ৯৯৬ জন শিশুকে লাল রঙয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। তবে চার মাস আগে এই ক্যাপসুল খেয়েছে এমন শিশুদের আর খাওয়ানো হবে না।

সভায় রংপুর সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুজ্জামান ইবনে তাজ সভাপতিত্ব করেন। এতে বিশেষ অতিথি ছিলেন- সিটি করপোরেশনের সচিব আবুল সালেহ মো. মুসা জঙ্গি। এ সময় মেয়রের একান্ত সচিব কাজী জাহিদ হোসেন লুসিডসহ সিটি করপোরেশনের কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।
এনপি/নাজির


© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | এনপিনিউজ৭১.কম
Developed BY Rafi It Solution